মেইন ম্যেনু

আঞ্চলিক যোগাযোগ বাড়াতে এডিবির ৩০ মিলিয়ন ডলার ঋণ

‘সাব-রিজিওনাল ট্রান্সপোর্ট প্রজেক্ট প্রিপারেটরি ফ্যাসিলিটি’ প্রকল্পের আওতায় আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ৩০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ২৪০ কোটি টাকা।

এ লক্ষ্যে পরিকল্পনা কমিশন ও এডিবির মধ্যে কারিগরি সহায়তা চুক্তি স্বাক্ষর হয়েছে। সোমবার বিকেল ৩টায় পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষর হয়।

ইআরডির জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহ এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় পরিকল্পনা কমিশন এবং এডিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কাজুহিকো হিগুচি বলেন, বাংলাদেশকে ট্রান্স এশিয়ান রেলওয়ে লিঙ্ক এবং এশিয়ান হাইওয়ের সঙ্গে যুক্ত করতে রেল ও সড়ক খাতের অগ্রাধিকার প্রকল্প বাস্তবায়নে এ অর্থ ব্যয় করা হবে।

বাংলাদেশের সঙ্গে প্রতিবেশী দেশগুলোর সড়ক ও রেল যোগাযোগ বাড়াতে প্রায় ৭০০ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি। এর মাধ্যমে এশিয়ান হাইওয়ে ও ট্রান্স এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কে যুক্ত হবে বাংলাদেশ।

এ অর্থ সহায়তা থেকে সড়ক উন্নয়ন খাতে ৩০০ কোটি ডলার এবং রেলপথ উন্নয়ন বাবদ ৩৯০ কোটি ডলারসহ মোট ৬৯০ কোটি ডলার বা ৪৮ হাজার কোটি টাকার বেশি ব্যবহৃত হবে।

এই অর্থ সহায়তার অংশ হিসেবে আজকের এই চুক্তি স্বাক্ষর হলো।

ঋণের অর্থ দিয়ে অগ্রাধিকার ভিত্তিতে সড়ক খাতে ১৪টি এবং রেল খাতে আটটিসহ মোট ২২টি প্রকল্প বাস্তবায়ন করা হবে। এর ফলে এশিয়ান হাইওয়ে নেটওয়ার্ক এবং ট্রান্স এশিয়া রেলওয়ে নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হবে বাংলাদেশ।

প্রকল্পগুলো বাস্তবায়িত হলে বাংলাদেশের চট্টগ্রাম ও মংলা বন্দরের সঙ্গে প্রতিবেশী ভারত, নেপাল, ভুটান, মিয়ানমার এবং চীনের মধ্যে সরাসরি সড়ক ও রেল যোগাযোগ প্রতিষ্ঠিত হবে। এর ফলে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাণিজ্য প্রসারের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত হবে বলে আশা করা হচ্ছে।






মন্তব্য চালু নেই