মেইন ম্যেনু

আত্মঘাতী সেই হামলাকারী পাকিস্তানি নাগরিক!

সৌদি আরবের জেদ্দায় মার্কিন কনস্যুলেটের কাছে আত্মঘাতী বোমা হামলাকারী পাকিস্তানের নাগরিক বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সোমবার রাতে নিহত ওই হামলাকারী আব্দুল্লাহ কালজার খান বলে পরিচয় নিশ্চিত করা হয়েছে।

ব্যক্তিগত গাড়িচালক আব্দুল্লাহ কালজার গত এক যুগ যাব‍ৎ পরিবার নিয়ে জেদ্দায় বসবাস করছিলেন।

ফজরের নামাজ শুরুর কিছু সময় আগে এই হামলা চালানো হয়েছিল। এর আগে ২০০৪ সালে জেদ্দার এই কনস্যুলেটে বিদ্রোহী-জঙ্গিরা হামলা চালিয়েছিল। ওই ঘটনায় ৯ জন নিহত হন।

সোমবার সেহেরির সময় মার্কিন কনস্যুলেট সংলগ্ন হাসপাতালের পার্কিং লটের কাছে নিজের গাড়িটি পার্ক করে কালজার। এরপর গাড়ি থেকে বেরিয়ে সে হাসপাতালের বিপরীতে অবস্থিত কনস্যুলেট লক্ষ্য করে এগিয়ে যাচ্ছিল।

তার গতিবিধি সন্দেহ হওয়ায় পুলিশ কর্মকর্তারা তাকে দাঁড়ানোর নির্দেশ দেন এবং তার দেহ তল্লাশির জন্য এগিয়ে যেতে থাকেন। কিন্তু তারা পৌঁছানোর আগেই হামলাকারী নিজের দেহে থাকা সুইসাইড বেল্টে বিস্ফোরণ ঘটায়। এতে ওই দুই পুলিশ কর্মকর্তা আহত হন। তবে তাদের আঘাত তেমন মারাত্মক নয়।

এদিকে এই ঘটনার পর সৌদি আরবে অবস্থানরত মার্কিন নাগরিকদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। এ ছাড়া তাদের সে দেশে ভ্রমণ করার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করারও পরামর্শ দেয়া হয়েছে।

তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। এর আগে ২০১৪ সালে সৌদি নিরাপত্তা কর্মকর্তা ও সংখ্যালঘুদের লক্ষ্য করে ভয়াবহ সহিংসতা ছড়িয়ে পড়েছিল। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট ওই হামলার দায় স্বীকার করেছিল।

এরই প্রেক্ষিতে গতবছরের মার্চ মাসে সৌদিতে মার্কিন দূতাবাসের প্রধান কার্যালয় বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। বর্তমানে কেবল জেদ্দা ও দাহরানে দুটি কনস্যুলেট চালু রয়েছে।






মন্তব্য চালু নেই