মেইন ম্যেনু

আত্মঘাতী হামলার জন্য ভারতীয় যোদ্ধা খুঁজছে আইএস

আত্মঘাতী হামলার জন্য ভারতীয় যোদ্ধা খুঁজছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। এজন্য দেশটিতে জঙ্গি সংগঠনটির সক্রিয় সদস্যরা গোপনে কাজ করে চলছেন। মধ্যপ্রাচ্যভিত্তিক একটি গোয়েন্দা সংস্থা ও ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার সূত্র উল্লেখ করে ইন্ডিয়ান এক্সপ্রেস এই খবর জানিয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে উল্লেখ করা হয়, সংগঠনটিতে সৈনিক নিয়োগের প্রচলিত ধারা হচ্ছে আরবদের অগ্রাধিকার। কিন্তু বিশেষ অবস্থার পরিপ্রেক্ষিতে এবং দক্ষিণ এশিয়ার সৈন্যদের সাফল্যে এখন এই অঞ্চলের ‘মুজাহিদরা’ বিশেষ করে ভারতীয়রা অগ্রাধিকার পাচ্ছে।

প্রতিবেদনে ভারতীয় পুলিশের হাতে ধরা পড়া ‘আইএসে নিয়োগকারী’ হিসেবে প্রচলিত জঙ্গি আফশা জাবিন ওরফে নিকি জোসেফের কথাও উল্লেখ করা হয়। চলতি বছরের জানুয়ারিতে ভারতীয় পুলিশের সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সামনে তিনি স্বীকার করেছিলেন, জঙ্গীগোষ্ঠী আইএস কীভাবে ভারতীয় তরুণ মুসলিমদের দলে যোগ দেওয়ার জন্য প্রলোভিত করছে। আফশা জাবিন জানিয়েছিলেন, ভারতীয় মুসলিমদের আইএসে যোগ দেওয়ার জন্য সামাজিক গণমাধ্যমকে ফাঁদ হিসেবে ব্যবহার করত সংগঠনটি। বিভিণ্ন ফেসবুক অ্যাকাউন্ট, গোপন গ্রুপ ও পেজ খুলে প্রচার করা হতো আইএসের বিভিন্ন আদর্শ।

জাবিনের কাছে ‘Islam Vs Christianity Friendly Discussion’ একটি গোপন গ্রুপেরও সন্ধান পায় পুলিশ। যেটির মাধ্যমে মুলত আইএসের নতুন সৈনিক সংগ্রহ করা হতো।

সর্বশেষ গত বুধবার হায়দ্রাবাদ বিমানবন্দর থেকে জঙ্গি সন্দেহে গ্রেপ্তার হওয়া সালমান মহিউদ্দিনও জানিয়েছিলেন ভারতে সক্রিয় আইএসের কথা। তিনি জানান, চলতি বছরের শুরু থেকে বিভিন্নভাবে ভারতে গেছে শতাধিক ভারতীয় যুবক।






মন্তব্য চালু নেই