মেইন ম্যেনু

আত্মঘাতী হামলা চালাতে চালকবিহীন গাড়ি বানাচ্ছে আইএস

প্রযুক্তিতে দক্ষ সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সদ্যসরা গুগলের চালকবিহীন গাড়ির মতো গাড়ি তৈরি করছে। আইএসের এই গাড়ি জনাকীর্ন এলাকায় ঢুকে বিস্ফোরণ ঘটাতে পারবে। পশ্চিমা সামরিক জোট ন্যাটোর একজন নিরাপত্তা বিশেষেজ্ঞ আইএসের গাড়ি তৈরির বিষয়ে এ সতর্কতা দিয়েছেন।

সিরিয়ার রাক্কা শহরভিত্তিক এই জঙ্গিগোষ্ঠীর গবেষণা ও উন্নয়ন বিভাগের বিশ্বাস ইন্টারনেট জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠান গুগলের মতো প্রযুক্তি ব্যবহার করে তারা চালকবিহীন গাড়ি তৈরি করতে সক্ষম হবে। ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা ডেইলি এক্সপ্রেস বলছে, আইএসের এই উদ্যোগ যদি সফল হয় তাহলে ব্রিটেন, ইউরোপ এবং উত্তর আমেরিকার জন্য বিপজ্জনক হতে পারে। কেননা এসব এলাকায় চালকবিহীন গাড়ি হরহামেশাই দেখা যায়।

আগামী কয়েক বছরের মধ্যে ব্রিটেনের রাস্তায় হাজার হাজার চালকবিহীন গাড়ি নামতে পারে। সেখানে নতুন প্রযুক্তির সহায়তায় অাইএস হামলা চালাতে সক্ষম হবে। ন্যাটোর উপসহকারী মহাসচিব জেমি শিয়া নতুন করে দেখা দেওয়া এ নিরাপত্তা হুমকি নিয়ে বলেন, চরমপন্থী এই জঙ্গিগোষ্ঠীর রাজধানী রাক্কার বোমা তৈরির কারখানায় এই প্রযুক্তি তৈরি করা হচ্ছে।

তিনি বলেন, আমরা এই মুহূর্তে রাক্কায় বেশি দৃষ্টি দিচ্ছি; যেখানে আইএসের বোমা তৈরির কারখানা রয়েছে। শুধুমাত্র গুগল চালকবিহীন গাড়ি তৈরি করছে না, আইএস একই ধরনের গাড়ি তৈরির চেষ্টা করছে।

ন্যাটোর এই কর্মকর্তা আরো বলেন, ‘আধুনিক এই প্রযুক্তি তৈরিতে তাদেরকে ব্যর্থ করতে গাড়ি তৈরির কারখানায় হামলা ও এ সম্পর্কে গোয়েন্দা তথ্য সংগ্রহে আমাদের চেষ্টা করা উচিত’। নতুন এই প্রযুক্তি তৈরি করতে সক্ষম হলে আইএসের আত্মঘাতী হামলাকারীর দরকার হবে না।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই