মেইন ম্যেনু

আত্রাইয়ে নদীতে আকস্মিক পানি বৃদ্ধি ফসলের ব্যাপক ক্ষতি

কাজী আনিছুর রহমান, রাণীনগর (নওগাঁ) : নওগাঁর আত্রাইয়ে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে আত্রাই নদীর পানি অস্বাভাবিক ভাবে দ্রুত বৃদ্ধি পাওয়ায় নদী চরের উঠতি ফসল পানিতে তলিয়ে গিয়ে ব্যাপক ক্ষতি হয়েছে।

গত ২ এপ্রিল সন্ধ্যা থেকে পাহাড়ি ঢল আত্রাই উপজেলার শাহাগোলা ইউনিয়ন, কালিকাপুর ইউনিয়ন, আহসানগঞ্জ ইউনিয়ন, পাঁচুপুর ইউনিয়ন, বিষা ইউনিয়নসহ বেশ কিছু এলাকার হাজার হাজার হেক্টর জমির ভুট্টা, বাদাম, মরিচ, পেঁয়াজ, মিষ্টি কুমড়ার ক্ষেত ও বোরো ধান পানির নিচে তলিয়ে গিয়ে ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা যায় ।

এ ব্যাপারে উপজেলার মদনডাঙ্গা গ্রামের মোঃ রফিকুল ইসলাম বলেন, আমি এবার ১০ বিঘা মাটিতে ভুট্টা লাগিয়েছি। ভুট্টা গুলো পরিপক্ক হতে আরো ১৫-২০ দিন সময় লাগতো। আকস্মিক নদীর পানি বৃদ্ধির কারণে ক্ষেতগুলো পানিতে সম্পূর্ণ তলিয়ে গেছে।

একই গ্রামের শামসুল আলম বলেন, নদীর পানি বৃদ্ধিও কারণে এক বিঘা জমির পেয়াজ ও ভুট্টা ও বাদামের ক্ষেতগুলো পানিতে তলিয়ে গেছে। তিনি আরো বলেন রোববার থেকে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে টইটুম্বর আত্রাই নদী। এ অবস্থা চলতে থাকলে আত্রাই নদীর তীরবর্তী মানুষজন ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখিন হবে।

কালিকাপুর ইউনিয়ন চেয়ারম্যান মোঃ নাজমুল হক নাদিম বলেন, উজান থেকে নেমে আসা ঢলে সৃষ্ট আকস্মিক বন্যার কারণে রাইপুর, ডাঙ্গাপাড়া, মদনডাঙ্গাসহ বেশ কয়েকটা গ্রামে নদীর পানিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে যা খুবই দুঃখজনক।

আত্রাই উপজেলা কৃষি অফিসার কে এম কাউছার হোসেন বলেন, আকস্মিক ভাবে আত্রাই নদীর পানি বৃদ্ধি পাওয়ার কারনে নদী চরের উঠতি ফসল পানিতে তলিয়ে গিয়ে কৃষক ব্যাপক ক্ষতির মুখে পড়েছে।






মন্তব্য চালু নেই