মেইন ম্যেনু

আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশের বিশেষ অভিযান

সম্প্রতি গুপ্তহত্যা ও সন্ত্রাসী ও জঙ্গি কর্মকান্ড বেড়ে যাওয়ায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঠেকাতে গত বৃহস্পতিবার থেকে দেশব্যাপী সাঁড়াশি অভিযান পরিচালনার ঘোষণা দেয় পুলিশ। ঘোষিত অভিযানের শনিবার পর্যন্ত আটক করা হয়েছে ৩ হাজারেরও অধিক। যা গুরুত্বসহকারে প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে।

পুলিশ বলছে, সারাদেশে পুলিশের সাঁড়াশি অভিযান শুরু হয়েছে। অভিযানের প্রথম ২৪ ঘণ্টায় আটক হয়েছে ৩৭ জঙ্গি। বৃহস্পতিবার অভিযান শুরু হওয়ার পর থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত তাদের আটক করা হয়।

পাকিস্তানে প্রভাবশালী পত্রিকা ডনের অনলাইনে বাংলাদেশ পুলিশের সাঁড়াশি অভিযানের সংবাদটি প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ ডিটেইন্স ১৬০০ টু ইন্ড অ্যাটাক্ট রিলেজিয়াস মাইনোরিটিস, সেক্যুলার অ্যাক্টিটিভিটিশ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। এতে বাংলাদেশ পুলিশের বরাত দিয়ে ১,৬০০ ইসলামি চরমপন্থি গ্রেফতার করা হয়েছে বলে সংবাদ প্রকাশ করা হয়।

‘টাইমস অব ইন্ডিয়া এট্যাক অন মাইনুরিটিশ, বাংলাদেশ ডিটেইন ১৬ শ সাসপেকটেড রেডিক্যালস’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয় বাংলাদেশে সর্বশেষ দুইজন সংখ্যালঘু হিন্দুকে হত্যা করা হয়। ওই হত্যাকাণ্ডের বিশ্ব বিবেক জাগ্রত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সমালোচিত হয় আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে। সুন্নি সংখ্যাগরিষ্ঠ এই দেশটিতে ভিন্ন মতাবলম্বীদের উপর হামলা বেড়েছে বলেও টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়।

ব্রিটেনের প্রভাবশালী গণমাধ্যম ইন্ডেপেডেন্ট ‘পুলিশ ডিটেইন ১৬ শ সাসপেক্ট আফটার আইএস এন্ড আল কায়দা ক্লেইমড মার্ডার ইন বাংলাদেশ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এ প্রতিবেদনে বলা হয়, ধর্মীয় সংখ্যালঘুদের হত্যাকারীদের প্রতিহত করতেই এ অভিযান চালাচ্ছে পুলিশ। শেখ হাসিনার সরকার গত দুই বছরে ইসলামি চরমপনর্থদের মাধ্যমে নির্মম হত্যাকাণ্ডের জন্য ব্যাপক সমালোচিত হয়েছে বলে খবরে বলা হয়।

এদিকে ‘বাংলাদেশ পুলিশ অ্যারেস্ট ৩ হাজার ইন ক্রেকডাউন অ্যাগনিস্ট কিলার’ শিরোনামে আরব নিউজের অনলাইনে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক হত্যাকাণ্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব খুনীদের গ্রেফতারের নির্দেশ দেন। এর পরেই এই অভিযান চালানো হয়। ৩ হাজার অপরাধীকে গ্রেফতার করা হয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়।

রেডিও ফ্রি ইউরোপ ‘বাংলাদেশ ডিটেইন্স ৯শ ইন ক্রেকডাউন ফলোয়িং হ্যাকিং ডেথস’ শিরোনামে সংবাদ প্রকাশ করেছে। সংবাদে বলা হয়, ইসলামিক চরমপন্থিদের ধারাবাহিক হত্যাকা- প্রতিরোধ করতেই বাংলাদেশের পুলিশ অভিযান চালাচ্ছে।

সিঙ্গাপুরের দ্য স্ট্রেইট টাইমস ‘৩ হাজার অ্যারেসটেড ইন বাংলাদেশ এজ প্রাইম মিনিষ্টার ভুউজ টু ক্যাচ কিলার’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ করে। এতে বলা হয় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পুলিশ ৩ হাজার অপরাধীকে গ্রেফতার করে।

শুক্রবারই সারাদেশে ৯ শতাধিক আটক হওয়ার খবর পাওয়া গিয়েছিল। অভিযান শনিবারও চলছে। সব মিলিয়ে আটকের সংখ্যা তিন হাজার ছাড়িয়েছে।

এছাড়া ভয়েজ অব আমেরিকা, স্কাই নিউজ, সাউথ চায়না মর্নিং পোস্ট এ বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।






মন্তব্য চালু নেই