মেইন ম্যেনু

আন্দোলন রুখতে সিদ্ধান্তহীনতায় পুলিশ

গত জুনে ২০১৫-১৬ অর্থবছরের বাজেট পেশ করার পর থেক টিউশন ফি’র ওপর আরোপিত ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের যৌক্তিক দাবিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও সরকার এখন মুখোমুখি অবস্থানে। ঠিক এরকম পরিস্থিতিতে সিদ্ধান্তহীনতায় ভুগছে পুলিশ। সংশ্লিষ্ট সুত্রে এ তথ্য জানা গেছে।

রাজধানীর ধানমণ্ডির ২৭ নম্বরের সামনের সড়কে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিসহ কয়েকটি ভার্সিটির শিক্ষার্থীরা কয়েক দিন ধরে পথ অবরোধ করে তাদের যক্তিক দাবিতে বিক্ষোভ মিছিল করছে। এ ব্যপারে জানতে চাইলে ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরে আজম মিয়া বলেন, নির্দশনা না আশা পর্যন্ত কিছু বলতে পারব না। তাবে এ বিষয়গুলো নিয়ে আলোচনা চলছে। নির্দেশনা আসলে আমরা আপনাদের জানানো হবে।

রোববার বনানীর কাকলীতে রাস্তা বন্ধ করে অবস্থান নিয়েছে ভ্যাট বিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা। এআইইউবি, সাউথ-ইস্ট, সাউথ-এশিয়া, নর্দানসহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিয়েছেন এই অবরোধে। দিনভর রাস্তা থেকে শিক্ষার্থীদের সরিয়ে দেওয়া হয় কয়েকবার । উত্তেজনাকর পরিবেশে পরবর্তীতে শিক্ষার্থীরা তাদের যক্তিক দাবিতে আবার তাদের যায়গাতে আবস্থান নেয় ।

শক্তি প্রয়োগ করে শিক্ষার্থীদের রাস্তা থেকে তুলে দেয়া হবে কিনা জানতে চাইলে ঘটনাস্থলে দায়িত্বরত পুলিশের এক কর্মকর্তা জনান, এখনো নির্দিষ্ট করে কিছু জানানো যাবে না। উপর থেকে নির্দেশনা আসলে আমরা যে কোন পরিস্থিতির মোকাবেলা করার জন্য প্রস্তুত আছি।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাটবিরোধী আন্দোলনে আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করছে । শিক্ষার্থীরা তাদের দাবির পক্ষে আন্দোলন করতে পারবে। তবে আইনশৃঙ্খলা পরিস্থিতি যেন বিঘ্ন ঘটাতে না পারে সে ব্যাপারে আমরা সতর্ক দৃষ্টি রাখছি।

তিনি বলেন, কেউ যদি আইনশৃঙ্খলা পরিস্থিতি অসাভাবিক করতে চায় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিবে আইনশৃঙ্খলা বাহিনী।

অন্য দিকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট নিয়ে সৃষ্ট জটিলতা দ্রুত কেটে যাবে। সরকার বিষয়টি নিয়ে অনমনীয় নয় এবং এ বিষয়ে আলোচনার দরজাও বন্ধ নয়। এ সময় তিনি বিষয়টি পুনর্বিবেচনারও ইঙ্গিত দেন ।

জানা যায়, ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নতুন নতুন খাতে ভ্যাট আরোপ করে অতিরিক্ত ৬ হাজার ৭৪২ কোটি টাকা রাজস্ব আদায়ের পরিকল্পনা নেওয়া হয়। নতুন খাত হিসেবে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও ইঞ্জিনিয়ারিং কলেজ ভ্যাটের আওতাভুক্ত হয়।

বাজেট পরবর্তী রাজস্ব আদায়ের প্রাক্কলিত প্রতিবেদন থেকে জানা গেছে, ১০ শতাংশ হারে এ খাত থেকে ৪০ কোটি টাকা রাজস্ব আদায়ের সিদ্ধান্ত হয়। তবে শিক্ষার্থীদের প্রতিবাদের মুখে এ হার কমিয়ে সাড়ে ৭ শতাংশ নির্ধারণ করা হয়। সে হিসেবে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ভ্যাট হিসেবে সরকার আদায় করবে ৩০ কোটি টাকা।






মন্তব্য চালু নেই