মেইন ম্যেনু

আপনার কি প্রোমোশন হতে যাচ্ছে? জেনে নিন এই লক্ষণগুলো থেকে

“প্রোমোশন” কথাটি কানে গেলেই খুশি হয়ে ওঠেন বেশীরভাগ চাকুরীজীবী। কর্তৃপক্ষের থেকে প্রোমোশনের আনুষ্ঠানিক সুখবরটি পাবার আগেও কিছু লক্ষণ দেখে আপনি বুঝে যেতে পারেন খুব শীঘ্রই আপনার প্রোমোশন হতে যাচ্ছে। জানতে চান সেসব লক্ষণ কী কী?

এ ব্যাপারে জানার জন্য যোগাযোগ করা হয় ট্রান্সকম ডিজিটালের মার্চেন্ডাইজিং ম্যানেজার শায়েফুস শাহেদিনের সাথে। তিনি জানান, মূলত একটি নির্দিষ্ট সময় পর পর প্রমোশনের সম্ভাবনা থাকে। এ সময়ে ম্যানেজমেন্টের সাথে কথা বললে প্রমোশনের ব্যাপারে আভাস পাওয়া যেতে পারে। যদি কারও ওপরের পদ খালি থাকে তবে প্রমোশনের ব্যাপারে বেশি আশা করা যেতে পারে। এই পদের জন্য যদি একাধিক প্রতিযোগী থাকে তাহলে সেই পদে কার গ্রহণযোগ্যতা বেশি, আপনার নাকি তাদের কারও এ ব্যাপারটি চিন্তা করতে হবে। কলিগদের কথাবার্তা থেকেও আঁচ পাওয়া যেতে পারে আপনার প্রোমোশন হবার সম্ভাবনা কতো। আর নিজের পারফরম্যান্সের ব্যাপারটা তো আছেই। প্রমোশনের আগে অনেক বেশি কাজের চাপ দেওয়া হবে যা থেকে ম্যানেজমেন্ট যাচাই করতে পারে আপনি সেই পদের কাজ সামলানোর উপযুক্ত কী না।

দেখে নিন প্রোমোশনের আগের আরও কিছু লক্ষণ-

১) আপনাকে নতুন নতুন এমন মিটিং করতে ডাকা হচ্ছে যাতে আগে আপনার প্রবেশ করার অনুমতি ছিলো না। এ সময়ে আপনার সিদ্ধান্তকেও বেশ গুরুত্ব দেওয়া হবে। বিশেষ করে সিনিয়র ম্যানেজমেন্টের মিটিং, অন্য ডিপার্টমেন্টের ম্যানেজারদের সাথে মিটিং- এগুলোতে আপনাকে ডাকা হলে বোঝা যাবে আপনার ওপর আস্থা বেড়েছে কর্তৃপক্ষের।

২) আপনাকে বিশেষ কোনো প্রজেক্টের দায়িত্ব দেওয়া হয়েছে। এটা যে আপনার ওপরে আস্থা বাড়ারই লক্ষণ তা শুধু নয়, বরং নিজের কর্মদক্ষতা প্রমাণেরও একটি উপায়ে বটে।

৩) আপনার বসের প্রোমোশন হচ্ছে। এর মানে আপনারও এক ধাপ এগিয়ে যাবার সুযোগ থাকতে পারে ভবিষ্যতে।

৪) আপনার ভবিষ্যতের ব্যাপারে জানতে চাইছে কর্তৃপক্ষ। আপনি কি রকম ক্যারিয়ার চান, ভবিষ্যতে আপনার পরিকল্পনা কি এসব ব্যাপারে তারা প্রশ্ন করতে পারে। আপনি কি করছেন না করছেন, তার ব্যাপারেও আগের চাইতে বেশি মনোযোগ দেওয়া হচ্ছে।

৫) বস বা ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আপনার সাথে বন্ধুসুলভ আচরণ করতে পারে। যেমন আপনাকে নিয়ে লাঞ্চ খেতে যাওয়া ও বিভিন্ন বিষয়ে আলাপ ইত্যাদি। আপনার কাজের জন্য প্রশংসাও আসতে পারে এ সময়ে।

৬) আপনার দক্ষতা বাড়ানোর জন্য প্রশিক্ষণ বা কর্মশালায় পাঠানো হতে পারে। এর মাধ্যমে বোঝা যেতে পারে আপনাকে উঁচু কোনো পদের জন্য প্রস্তুত করা হচ্ছে। শুধু তাই নয়, অন্য কারও প্রশিক্ষণের জন্য যদি আপনাকে দায়িত্ব দেওয়া হয় তবে সেটাও ভালো লক্ষণ।

৭) অফিসে আপনার সাথে সবাই অন্যরকম আচরণ করা হচ্ছে। কিন্তু খারাপ ভাবে নয়, ভালোভাবে নয়। অনেক সময়ে অন্য ম্যানেজারেরা এবং কলিগেরা আঁচ পেয়ে যান যে আপনাকে প্রমোট করা হতে পারে, এ কারণে আপনার সাথে ভালো আচরণ করতে থাকেন তারা।

৮) কোম্পানি আগের চাইতে বড় হচ্ছে, এটাও প্রমোশনের একটা লক্ষণ হতে পারে। কারণ এতে নতুন নতুন পদের সৃষ্টি হয় এবং আপনার সুযোগ আগের চাইতে বেশি থাকবে। তবে তার মানে এই না যে প্রোমোশন হবেই।

৯) আপনার কাজ এমনিতেই বেড়ে গেছে। নিজের চাইতে উঁচু পদের জন্য করতে হয় এমন কাজ আপনাকে দিয়ে এখনই করা শুরু হয়েছে, তাহলে ধরে নিতে পারেন সেই পদে শীঘ্রই বসতে যাচ্ছেন আপনি।

প্রোমোশনের আগে এসব লক্ষণ দেখে আপনি বুঝে যেতে পারেন সুখবর আসছে নিকট ভবিষ্যতে। তবে আনুষ্ঠানিকভাবে খবরটি পাওয়ার আগে পর্যন্ত চুপ থাকাই ভালো। কারণ এমনটা হতে পারে যে আসলে আপনার প্রোমোশন হচ্ছে না, অন্য কোনো কারণে এসব লক্ষণ দেখা যাচ্ছে।

আরও তথ্যসূত্র: 12 signs you’re about to be promoted at work, Business Insider



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই