মেইন ম্যেনু

আপনার ঘর যেভাবে বাড়িয়ে দিচ্ছে আপনার বয়স

আপনি কি জানেন, আপনার ঘরের আবহাওয়া আপনার বয়স বাড়িয়ে দিচ্ছে? আপনার ঘর, অফিসের যে কক্ষে কাজ করেন তার সবই দিনে দিনে আপনাকে করছে বৃদ্ধ। বয়সের আগেই বাড়িয়ে দিচ্ছে ত্বকের বলিরেখা। আসুন জেনে নিই কীভাবে ঘটছে বিষয়টি।

অফিস
নিশ্চয়ই একটি বদ্ধ অফিসে চাকরী করেন আপনি! শুধু আপনার নয়, আমাদের সবার অফিসেই সাধারণত থাকে না কোন জানালা। জানালা থাকলেও আমরা সেগুলো বন্ধ করে রাখি। ভারি পর্দায় ঢেকে রাখি। অফিস কক্ষে সারাক্ষণ চলছে এসি। এই পরিবেশে আপনি কাটিয়ে দিচ্ছেন কম করে হলেও দিনের ৮ থেকে ৯ ঘন্টা। কক্ষের আদ্রতার অভাব বাড়িয়ে দিচ্ছে আপনার আমার বয়স।

বেডরুম
হ্যা, আপনার বেডরুমও আপনার বয়স বাড়িয়ে দিচ্ছে। আমরা অনেকেই বেডরুমে এসি লাগাই। সবসময় যারা এসির মধ্যে থাকেন তাদের ত্বক অনেক বেশী শুস্ক থাকে। গবেষণায় দেখা গেছে, আদ্রতার অভাবে এসি রুমে আমাদের ত্বক খসখসে হয়ে যায়। বেডরুমে আমরা অনেকটা সময় কাটাই। অন্তত ৬/৭ ঘন্টা ঘুম, ঘন্টাখানেক টিভি দেখা তো হয়ই। আর নিজের অজান্তেই সাথে বাড়তে থাকে ত্বকের বয়স।

রান্নাঘর
রান্নাঘর এমন একটি জায়গা যেখানে গেলে ত্বকের জন্য ক্ষতিকর সব উপাদানের সংস্পর্শে আসি আমরা। তেল চিটচিটে গরম আবহাওয়া ত্বকের জন্য ক্ষতিকর। নানারকম মসলা, কাঁচা সবজি, মাছ-মাংস সব কিছু থেকেই রোগজীবাণু ছড়ায়। রান্না করে আমরা অনেক সময় ঠিকমত হাত-মুখও ধুই না। এটা ক্ষতিকর এবং স্কীন এজিং এর অন্যতম কারণ।

টয়লেট
যতই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখি না কেন টয়লেটে থাকে প্রচুর জীবাণু। এই জীবাণুর সংস্পর্শে আসে আমাদের সমস্ত শরীর। কিন্তু আমরা শুধু হাত ধুয়েই বেরিয়ে আসি বেশীরভাগ সময়। আবার টয়লেট পরিষ্কারের সময় ব্যবহার করি বিভিন্নরকম ক্ষতিকর রাসায়নিক। এসবের কারণে বয়সের আগেই বলিরেখা পড়ে ত্বকে।

ত্বককে সুস্থ্য, প্রাণবন্ত রাখতে পর্যাপ্ত আদ্রতা, জীবাণুমুক্ত পরিচ্ছন্ন পরিবেশ খুব দরকার। ঘরে রাখুন গাছ, সবুজের স্পর্শ ঘরের পাশাপাশি ত্বককেও ভাল রাখবে। যতটা সম্ভব এসি বন্ধ রাখুন। প্রকৃতির কাছাকাছি থাকার চেষ্টা করুন আর পান করুন প্রচুর পরিমাণে পানি।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই