মেইন ম্যেনু

আপনার বাড়িতে থাকা উচিৎ নয় এই ৭টি জিনিস

পড়াশোনার পাট চুকিয়ে ফেলেছেন আপনি। ভালো একটি চাকরি করছেন। বিবাহিত হন বা অবিবাহিত, আপনার জীবন অনেকটাই সামলে ফেলেছেন। এমন সময়ে আপনার নিজের মাঝে যেমন ব্যক্তিত্ব থাকতে হবে, তেমনি আপনার ঘরের চেহারাতেও থাকতে হবে ব্যক্তিত্ব। এমন কিছু জিনিস আছে যেগুলো থাকলে আপনার ঘরটাকে একেবারেই আনস্মার্ট দেখাবে, মনে হবে আপনি নন বরং কোন অপরিপক্ক মানুষ থাকে এখানে। বাসা থেকে এই জিনিসগুলো বাদ দিয়ে দেবার এখনই সময়।

১) পর্দাহীন জানালা

অনেকের ঘরেই দেখা যায় জানালায় পর্দা নেই, বরং ঝুলছে ওড়না, পাটি, পুরনো চাদর বা তোয়ালে। আপনি যখন মেসে বা হলে ছিলেন তখন এগুলো করাই যায়। কিন্তু জীবনের এই পর্যায়ে এসে জানালায় চাদর দিয়ে রাখাটা কেমন বেমানান বলুন তো। কমদামী হলেও সুন্দর কিছু পর্দা টাঙ্গিয়ে ফেলুন জানালায়।

২) মেঝেতে বিছানা

খুব শখ করে মেঝেতে বিছানা পাতেন অনেকে। কিন্তু এটা খুব দৃষ্টিকটু লাগে। মূলত বেডরুমের মূল দৃষ্টিনন্দন উপাদানই হলো বিছানটা। সেটাই যদি মেঝেতে থাকে তবে কেমন লাগবে বলুন তো? মনে হবে আপনি এখনো রয়ে গেছেন ছাত্রজীবনে। মেঝেতে বিছানা না করে একটা ভালো বেড রাখুন ঘরে।

৩) পোস্টার

উঠতি বয়সে অনেকেরই পছন্দের মিউজিক ব্যান্ড, রক স্টার, নায়ক-নায়িকাদের পোস্টার ঘরে লাগানো থাকে। কিন্তু একজন প্রাপ্তবয়স্ক মানুষের ঘরে তা দেখতে মোটেও মানায় না। খুব বেশি পছন্দের কোন পোস্টার থাকলে সেটা বাঁধাই করে রাখতে পারেন।

৪) র‍্যাক ভর্তি সিডি এবং ডিভিডি

আপনার ঘরেও কী আছে? এগুলো চোখের সামনে না রেখে ভেতরে কোথাও গুছিয়ে রাখুন বা অদরকারী মনে হলে ফেলে দিন। কারণ একে তো এগুলো থেকে ধুলো ঝাড়া ভীষণ যন্ত্রণা। তার ওপর এখনকার যুগে সিডি বা ডিভিডি খুব কম মানুষই ব্যবহার করে।

৫) নকল গাছপালা

টবে রাখা আসল একটা গাছের যত্ন নেবার মতো সময় বা ধৈর্য আপনার নেই। কিন্তু তাই বলে প্লাস্টিকের গাছ রাখবেন না মোটেই। এটা একেবারেই বেমানান লাগবে আপনার ঘরে। এমন কোন গাছ কিনুন যার খুব বেশি যত্নের দরকার হয় না, যেমন ছোট কোন ক্যাকটাস, মানি প্ল্যান্ট ইত্যাদি।

৬) প্লাস্টিকের আসবাব

প্লাস্টিকের আসবাব মানেই হলো সেটা অস্থায়ী। হয়তো আপনার হাতে টাকা ছিলো না স্ট্যান্ডার্ড কোন ফার্নিচার কেনার, এ কারণে দ্রুত কিনে ফেলেছেন একটা প্লাস্টিকের টেবিল। কিন্তু একটা প্রাপ্তবয়স্ক মানুষের ঘরে প্লাস্টিকের আসবাব দেখতে মোটেই ভালো লাগবে না।

৭) আপনার অতীতের কোন জিনিস যা আর এখন আপনার জীবনের সাথে যায় না, এমন যেকোনো জিনিসই আসলে আপনার বাড়িতে থাকা উচিৎ নয়। হয়তোবা জিনিসটা এক সময় আপনার ভালো লাগত, এখন আর লাগে না। ফেলে দিন বা বিক্রি করে দিন। অন্য কারও কাজে লাগবে। হয়তো মায়াবশত ফেলতে চাচ্ছেন না। কিন্তু ভেবে দেখুন এগুলো আসলে আপনার কোনও উপকারেই আসবে না। তাই এগুলো আপনার বাড়িতে থেকে লাভ নেই। বরং বাড়িতে রাখুন এমন সব জিনিস যা আপনার জীবনকে আরও সামনে এগিয়ে নিয়ে যাবে।






মন্তব্য চালু নেই