মেইন ম্যেনু

আপনার বুদ্ধিমত্তার প্রকাশ ঘটে হাতের ইশারায়

মানুষের অঙ্গভঙ্গিতে ফুটে ওঠে চিন্তাধারা। এর মাধ্যমে তার বুদ্ধিমত্তার প্রকাশ ঘটে। কথা বলার সময় হাতের নানা ভঙ্গিতে বক্তব্য আরো স্পষ্ট হয়ে ওঠে। মানুষের চিন্তা কোনো বায়বীয় বিষয় নয়। মস্তিষ্কের নির্দিষ্ট অংশ এবং দেহের নড়াচড়ায় তার প্রকাশ পায়।

চিন্তার প্রকাশে ব্যাকগ্রাউন্ডে শক্তিশালী মাধ্যম হিসেবে কাজ করে দৈহিক অঙ্গভঙ্গি। গবেষণায় দেখা গেছে, বক্তব্য দেওয়ার সময় হাতের নড়াচড়া দ্বিতীয় ভাষা হিসেবে ফুটে ওঠে। এটা এমন অর্থ প্রকাশ করে যা আমরা হয়তো মুখে বলছি না।

এ ধরনের প্রকাশভঙ্গিকে চর্চার মাধ্যমে প্রভাবশালী করে তোলা যায়। মুখের কথার সঙ্গে হাতের নড়াচড়ার সামঞ্জস্যপূর্ণ হতে হয়। এতে করে কথা ও ভঙ্গির মাধ্যমে গোটা বক্তব্য পরিষ্কার হয়।

তাই প্রত্যেক মানুষের মাঝে অঙ্গভঙ্গির বিষয়টা গুরুত্ব বহন করে। ইউনিভার্সিটি অব শিকাগোর মনোবিজ্ঞানী প্রফেসর সুসান গোল্ডিন-মিডো জানান, আমরা হাত নাড়ানোর মাধ্যমে মানসিকতার প্রকাশ ঘটাই। আবার মানসিকতা বদলে ফেলি।

মুখের কথার সঙ্গে হাতের অঙ্গভঙ্গির মিল থাকতে হয়। যে সমস্যা নিয়ে বর্তমানে কাজ করছেন, তা দুই হাতের নানা ভঙ্গির সহায়তায় আরো স্পষ্ট করে তোলা নতুন একটি আইডিয়া হতে পারে।

সুসান আরো জানান, হাতের অর্থপূর্ণ নড়াচড়া আমাদের শুধু কিছু প্রকাশই নয়, বরং শেখার ইচ্ছাও প্রকাশ করে। শিশুদের কথার সঙ্গে হাতের ভঙ্গির অমিল থাকতে পারে। এ ক্ষেত্রে বড়রা শিশুর মানসিকতা থেকে বিষয়টি মিলিয়ে নেন। শেখার প্রক্রিয়াকেও ত্বরাণ্বিত করে এই আচরণ।

ইউনিভার্সিটি অব লোয়া-এর মনোবিজ্ঞানী সুসান ওয়াগনার কুক জানান, এক দল শিক্ষার্থীকে বীজগণিত করার সময় হাতের নড়াচড়ার ব্যবহার দেখানো হয়। তারপর তারা সেভাবেই গণিত চর্চা করে। এতে দেখা যায়, তারা আগের চেয়ে অনেক বেশি গাণিতিক বিষয় বুঝতে ও মনে রাখতে সক্ষম হয়েছে।

আরেক গবেষণায় দেখা গেছে, একটি গল্প হাতের ভঙ্গির মাধ্যমে পড়া হলে পরবর্তীতে গল্পটি মনে করতে অনেক সুবিধা।

এখন এই গুণটি কিভাবে নিজের মধ্যে আনতে পারেন?

১. নিজের সহজাত ভঙ্গিগুলো লক্ষ্য করুন। গবেষণায় দেখ গেছে, পড়ানোর সময় শিক্ষকের হাতের নড়াচড়া শিক্ষার্থীদের আরো ভালো মতো পড়তে এবং অঙ্গভঙ্গি রপ্ত করতে উৎসাহী করে তোলে।

২. এবার নিজেকে এর জন্যে পাকাপোক্ত করে তুলুন। বলছেন একটি, কিন্তু হাতের নড়াচড়ায় মনে হলো অন্য কিছু- এ বিষয়গুলো ধরার চেষ্টা করুন। এ জন্যে এক্সপার্ট কারো অঙ্গভঙ্গি লক্ষ করুন। সেখান থেকে শেখার সুযোগ ভুলবেন না।
সূত্র : বিজনেস ইনসাইডার






মন্তব্য চালু নেই