মেইন ম্যেনু

আপনার মুখে প্রকাশ পাচ্ছে যেসব রোগের লক্ষণ

মুখ শুধু সৌন্দর্য প্রকাশ করে থাকে না, এটি আভ্যন্তরীণ অনেক শারীরিক সমস্যাও প্রকাশ করে থাকে। মুখের কিছু লক্ষণ যেমন শুষ্ক ঠোঁট, অল্প বয়সে বলিরেখা, ত্বকের অতিরিক্ত শুষ্কতা কিছু রোগের প্রাথমিক লক্ষণ হিসেবে প্রকাশ পেয়ে থাকে। আসুন জেনে নেওয়া যাক এমন কিছু লক্ষণ যা মুখে প্রকাশ পেয়ে থাকে।

১। মুখে অতিরিক্ত লোম
অবাঞ্ছিত লোম বিশেষত চোয়াল, চিবুক, ঠোঁটের উপর অবাঞ্ছিত লোমের দেখা দিয়ে থাকে অনেকের। এটি সাধারণত পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমের(PCOS) প্রাথমিক লক্ষণ প্রকাশ করে থাকে। যা হরমোন ভারসাম্যহীনতার কারণে হয়ে থাকে। আমেরিকা যুক্তরাষ্ট্রে প্রায় ৫ মিলিয়ন মহিলারা এই সমস্যার সম্মুখিন হয়ে থাকে।

২। অসময়ে বলিরেখা
বলিরেখা বা রিংকেল কোন নারীর কাম্য নয়। কিন্তু বয়স হওয়ার সাথে সাথে ত্বকে বলিরেখা দেখা দিয়ে থাকে। কিন্তু অল্প বয়সে বলিরেখা অনেক সময় অস্টিওপোরোসিস রোগের প্রথম লক্ষণ হয়ে থাকে। Kronos Longevity Research Institute এর মতে অসময়ে বলিরেখা এবং হাড়ের দুর্বলতা পরস্পর সাথে যুক্ত। পুষ্টি উপাদান বিশেষত ভিটামিন ডি অভাবে বলিরেখা পরতে পারে।

৩। নরম, হলদেটে দাগ পড়া চোখের পাতায়
উচ্চ কলেস্টোরলের সমস্যা xanthelasmata হলে এই সমস্যা দেখা দিয়ে থাকে। যা হৃদরোগের কারণ হতে পারে। ২০১১ সালে এক ড্যানিশ গবেষণায় দেখা গেছে যে, ১৩০০০ রোগীর মধ্যে শতকরা ৪ মানুষের মধ্যে এই লক্ষণ দেখা গেছে যা হার্ট অ্যাটাকের ঝুঁকির মধ্যে ছিল।

৪। চোখের চারপাশ ফুলে যাওয়া
সাধারণত কম ঘুমের কারণে চোখের নিচ ফুলে যেতে পারে। দীর্ঘদিন চোখের নিচে ফুলে যাওয়া দীর্ঘকালীন অ্যালার্জির সমস্যা প্রকাশ করে থাকে। ফুলে যাওয়ার সাথে যদি গাঢ় বেগুনি-নীলচে দাগ থাকে তাহলে দেরী না করে অতিসত্ত্বর চিকিৎসকের পরামর্শ দেওয়া উচিত।

৫। ঠোঁট ফাটা

শীতকালে ঠোঁট ফাটা খুব সাধারণ একটি সমস্যা। কিন্তু এটি দীর্ঘদিন স্থায়ী করা ভিটামিন বি, ডিহাইড্রেশন, এমনকি থাইরয়েড সমস্যার লক্ষণ প্রকাশ করে থাকে। শুষ্ক ঠোঁটের সাথে শুষ্ক চোখ, শুষ্ক মুখ, শুষ্ক ত্বক এবং জয়েণ্ট পেইন সিজোরেন সিন্ড্রোম নির্দেশ করে থাকে।

৬। ত্বকের রং পরিবর্তন
ভাল করে লক্ষ করুন আপনার ত্বকের রঙের কোন পরিবর্তন আসছে কিনা। হতে পারে সেটি খুব অল্প, তবু একে অবহেলা করবেন না। এই পরিবর্তন হতে পারে রক্তস্বল্পতার লক্ষণ। যদি ত্বকে হলদেটে ভাব বেশি দেখতে পান, এটি লিভারের সমস্যা নির্দেশ করে। এমনকি ঠোঁট এবং নখে নীলভাব হৃদরোগ অথবা ফুসফুস রোগ নির্দেশ করে থাকে এমনটি মনে করেন মালাইকা মার্সেল।

আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে ভাল করে লক্ষ্য করুন, দেখুন কোন অসামঞ্জস্যতা দেখা যাচ্ছে কিনা। দেখা দিলে আজই চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।






মন্তব্য চালু নেই