মেইন ম্যেনু

আপনি ক’দিন বাঁচবেন, তা বলে দেবে বসার ব্যায়াম! দাবি গবেষণায়…

আপনার আয়ু ক’দিন? বস্তুত, মানুষের আয়ুর আঁচ পাওয়ার চেষ্টা চলছে বহু দিন ধরেই। কোনও তল এখনও পাওয়া যায়নি। এর মধ্যেই নয়া দাবি উঠে এল একটি গবেষণা থেকে।

স্বাস্থ্যবিধি মেনে চলেন ক’জন? বিছানা থেকে ওঠা এবং রাতে শুতে যাওয়া, এর আগাগোড়া পুরোটাই স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত সুস্থ জীবনের জন্য। ব্যায়াম যে প্রয়োজন, তা আলাদা করে বলার অপেক্ষা রাখে না।
ব্যায়াম করতে ইচ্ছে করুক বা না করুক, একটি তথ্য় দেওয়া যাক। একটি ব্যায়াম রয়েছে বলে দাবি করা হয়েছে, যেটি চট করে বলে দিতে পারে আপনি ফিট না আনফিট। তার সঙ্গেই আপনি ক’বছর বাঁচবেন, তারও মোটামুটি একটি পূর্বাভাস দিতে পারে।

ব্রাজিলের চিকিৎসক ক্লদিও জিল আরাউজোর দাবি, একটি পরীক্ষায় শরীরের নমনীয়তা স্পষ্টভাবে বোঝা সম্ভব। পরীক্ষাটির (বা, ব্যায়ামও বলা যায়) নাম সিটিং-রাইজিং টেস্ট বা এসআরটি।

image (7)

কী করতে হবে? সমতল জায়গায় পা দুটো ফাঁক করে দাঁড়ান। এর পরে কোনও সাপোর্ট ছাড়াই পা দু’টি ক্রসড লেগ করে বসার চেষ্টা করুন (উপরের ছবি দেখুন)। এর পরে সেই অবস্থাতেই কোনও সাহায্য বা সাপোর্ট ছাড়া দাঁড়াতে চেষ্টা করুন। মনে রাখবেন, এ ক্ষেত্রে আপনি হাঁটু বা মেঝেতে ভর করতে পারবেন না (উপরের ছবি)।

image (8)

এই সাপোর্টগুলি নেওয়া চলবে না। নিলে প্রতিবার ১ পয়েন্ট করে কাটা যাবে।

২,০০০-এর বেশি পুরুষ ও মহিলার উপরে এই পরীক্ষা চালিয়েছিলেন ক্লদিও। প্রত্যেকের বয়স ছিল ৫১ থেকে ৮০-র মধ্যে। পরীক্ষাটির মূলত দু’টি অংশ, বসা এবং ওঠা। এর উপরে নির্ভর করে ১ থেকে ১০ পর্যন্ত একটি স্কেল তৈরি করা হয়েছে। প্রত্যেকে ১০ পয়েন্ট নিয়ে শুরু করবেন। উঠতে এবং বসতে যতবার সাপোর্ট নেবেন, ততবার ১ পয়েন্ট করে কাটা যাবে। ভারসাম্য হারালে প্রতিবার .৫ করে পয়েন্ট কাটা যাবে। এইভাবে দেখুন আপনি কত পয়েন্ট পেলেন।

ক্লদিও তাঁর গবেষণায় দেখেছেন, এভাবে যাঁদের ৮ পয়েন্টের কম স্কোর হয়েছে, আগামী ৬ বছরের মধ্যে তাঁদের মৃত্যুর সম্ভাবনা বেশি। এসআরটি-তে প্রতিটি পয়েন্টের সঙ্গেই আপনার আয়ু ২১ শতাংশ করে বাড়ে। এইভাবে হিসেব করে নিতে পারেন আপনার সম্ভাব্য আয়ু।






মন্তব্য চালু নেই