মেইন ম্যেনু

আপনি যা ফেলে দিচ্ছেন তা দিয়েই তৈরি হচ্ছে তাক লাগানো জিনিস

সাইকেল বা গাড়িন পুরনো টায়ার আমরা ফেলে দিই। এগুলো কাজে আসে না, তাই। তবে এসব দিয়েও দারুণ সব জিনিসপত্র তৈরি হয়, এসব জানেন কি? আসলে এমন অস্বাভাবিক উপাদানে কিন্তু অনেক দরকারি জিনিসই তৈরি করেছেন ডিজাইনাররা। দেখতে সুন্দর হয়েছে, ক্রেতাও লুফে নিয়েছে। তাহলে আসুন তেমন কিছু জিনিসের কথা জেনে নেয়া যাক।

অভিনব ব্যাগ : ফ্যাশন ডিজাইনার কাটিয়া ভ্যারনারের কাজই হলো কোনো মোটর সাইকেল, বাইসাইকেল বা কোনো গাড়ির টায়ার নষ্ট হলে তা নিয়ে এসে কাজে লাগানো। পুরোনো টায়ার দিয়ে ফ্যাশনেবল ব্যাগ থেকে শুরু করে অনেক জিনিসই তৈরি করেন তিনি।

কাগজের পোশাক : ইউল ওয়াইবেল নজর কেড়েছেন কাগজের পোশাক তৈরি করে। তিন মিটার কাগজ পেলে তিন ঘণ্টার মধ্যে তিনি তৈরি করতে পারেন আকর্ষণীয় ডিজাইনের শর্ট ড্রেস।

পানির পাম্পের পাইপ থেকে ব্যাগ : ওয়াটার হোজ বা পানির পাম্পের পাইপ দিয়ে এমন সুদৃশ্য ব্যাগ তৈরি করেন ডিজাইনার ক্যার্স্টিন ক্লোকভ এবং কাই রুডাট। দেখেই বোঝা যায় এই ব্যাগ কতটা শক্তপোক্ত।

কাঠের ব্যাগ : ওপরের ছবির ব্যাগটি কিন্তু পুরোপুরি কাঠের তৈরি। এমন ব্যাগের কারিগর নরব্যার্ট ওটল।

দুধের পোশাক : ত্বকের জন্য দুধ সবসময়ই ভালো৷ বিজ্ঞানী ও ডিজাইনার আঙ্কে ডোমাস্কে দুধ থেকেই তৈরি করেছেন ফাইবার। সেই ফাইবার দিয়ে তৈরি হয় কাপড়৷ এমন অভিনব কাজের জন্য পুরস্কৃতও হয়েছেন ডোমাস্কে। সূত্র : ডয়েচ ভেলে






মন্তব্য চালু নেই