মেইন ম্যেনু

আফগানিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ২৫

আফগানিস্তানের খোস্ট প্রদেশের একটি সামরিক ঘাঁটির কাছে একটি আত্মঘাতি গাড়িবোমা হামলায় অন্তত ২৫ জন নিহত হয়েছেন। ওই ঘাঁটিতে আফগান সেনাসহ বিদেশী সেনারা অবস্থান করছিলেন বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

রাজধানী কাবুল থেকে আল জাজিরার রিপোর্টার জেনিফার গ্লেসি জানিয়েছেন, সন্ধ্যা ৭ টার কিছুক্ষণ আগেই ওই হামলা চালানো হয়েছিল। সেসময় সৈন্যরা রোজা ভেঙে ইফতার করছিলেন। তিনি আরো বলেন, ‘‘সেখানে হতাহতের সংখ্যা ছিল অনেক। আর অনেকগুলো অ্যাম্বুলেন্স লোকজনকে হাসপাতালে নেওয়ার জন্য কাজ করছিল।”

নিহতদের মধ্যে অধিকাংশই আফগান নাগরিক বলে ধারনা করা হচ্ছে।

খোস্ট শহরের পুলিশ প্রধান এএফপি নিউজকে জানিয়েছেন, চাপম্যান সেনা ক্যাম্পের কাছে একটি সামরিক প্রবেশদ্বারের পথরোধ করে বোমাটি বিস্ফোরন করা হয়েছিল।

এখনও পর্যন্ত কোনো জঙ্গি গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে দেশটিতে তালেবানরাই আফগান এবং বিদেশী সেনাদের ওপর এ ধরনের হামলা চালিয়ে থাকে।

আফগানিস্তানে ন্যাটো বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, ওই বিস্ফোরন একটি ‘‘সতর্কতা’’। তবে এ ব্যাপারে তারা বিস্তারিত কিছু জানাননি।

এর আগে ২০০৯ সালে চাপম্যান সেনা ক্যাম্পকে লক্ষ্য করে আত্মঘাতী হামলা করেছিল আল কায়েদা। ওই সেনা ক্যাম্পটি খোস্ট শহর থেকে মাত্র চার কিলোমিটার দূরে এবং পাকিস্তানের সীমান্তবর্তী এলাকার কাছাকাছি অবস্থিত। ওই অঞ্চলে তালেবান এবং অন্যান্য জঙ্গি গোষ্ঠীগুলো তাদের কর্মকান্ড পরিচালনা করে থাকে।






মন্তব্য চালু নেই