মেইন ম্যেনু

আফগানিস্তানে ১ দিনের শোক ঘোষণা

আফগানিস্তানের রাজধানী কাবুলের কাছে সংখ্যালঘু হাজারা সম্প্রদায়ের বিক্ষোভে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৮০ জন নিহত হয়েছে। ওই হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। আত্মঘাতী হামলায় নিহতদের স্মরণে একদিনের শোক ঘোষণা করা হয়েছে। রোববার সারাদেশে শোক পালন করা হচ্ছে। দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি টেলিভিশনে দেয়া এক ভাষণে বলেছেন, আইএসকে এই হামলার জন্য কঠিন মূল্য দিতে হবে।

ওই হামলায় আড়াই শতাধিক মানুষ আহত হয়েছে। হামলাকে ‘যুদ্ধাপরাধ’ বলে নিন্দা জানিয়েছে আফগানিস্তানের জাতিসংঘ মিশন। ওই হামলার তীব্র নিন্দা জানিয়ে এক দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ঘানি।

বিদ্যুৎ সংযোগ লাইন পরিবর্তনের সিদ্ধান্তের বিরুদ্ধে এবং বিদ্যুতের দাবিতে রাজধানীতে প্রতিবাদ বিক্ষোভ করছিল সংখ্যালঘু শিয়া হাজেরা সম্প্রদায়। সে সময় এক আত্মঘাতী হামলাকারী শান্তিপূর্ণ ওই কর্মসূচিতে বিস্ফোরণ ঘটায়।

লিভিশনের ফুটেজে দেখা গেছে, বিস্ফোরণের পর ঘটনাস্থলে অনেক রক্তাক্ত মরদেহ পড়ে আছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ইসমাইল কৌসি জানিয়েছেন, হামলায় কমপক্ষে ৮০ জন নিহত ও দুই শতাধিক আহত হয়েছে।

আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তিন হামলাকারী বোমার বিস্ফোরণ ঘটিয়েছে বলে জানিয়েছে পুলিশ সূত্র। হামলার পর শহরের দোকানপাট বন্ধ করে দেওয়া হয়েছে। নিরাপত্তা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে হেলিকপ্টার থেকে টহল দিচ্ছে আইন-শৃঙ্খলা বাহিনী।

বোমা হামলার পরপরই স্থানীয় লোকজন নিয়ে উদ্ধার তৎপরতায় নামেন দমকল কর্মীরা। আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, ৩ হামলাকারী অংশ নিলেও কেবল একজনই দেহের সঙ্গে রাখা বোমার বিস্ফোরণ ঘটাতে সক্ষম হয়েছে। দ্বিতীয় জন বোমার বিস্ফোরণে ব্যর্থ হয়। তৃতীয় হামলাকারী পুলিশের গুলিতে নিহত হয়েছে।






মন্তব্য চালু নেই