মেইন ম্যেনু

আবারও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার সঙ্গে চলমান উত্তেজনার মাঝে আবারও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার ভোরের দিকে ক্যালিফোর্নিয়ায় দেশটির বিমানবাহিনীর ঘাঁটি থেকে নিরস্ত্র ওই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে বলে মার্কিন সেনাবাহিনী জানিয়েছে।

মার্কিন এয়ার ফোর্স গ্লোবাল স্ট্রাইক কমান্ডের মুখপাত্র জো থমাস বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, পরীক্ষাটি ছিল রুটিনের অংশ। পরমাণু ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির জেরে উত্তর কোরিয়ার সঙ্গে চলমান অচলাবস্থার মধ্যে এই পরীক্ষার উদ্দেশ্য ক্ষমতা প্রদর্শন নয়।

এক বিবৃতিতে মার্কিন স্ট্রাইক কমান্ড বলছে, ভ্যান্ডেনবার্গ বিমান ঘাঁটি থেকে মিনিটম্যান থ্রি নিক্ষেপ করা হয়েছে।

ক্ষেপণাস্ত্রটি প্রায় চার হাজার ২০০ মাইল ( ৬ হাজার ৭০০ কিলোমিটার) পাড়ি দিয়ে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কাছাকাছি অবতরণ করেছে। ওই অঞ্চলটি মার্শাল দ্বীপপুঞ্জের কাছাকাছি এবং মার্কিন সামরিক বাহিনীর ক্ষেপণাস্ত্র পরীক্ষার স্থান হিসেবে পরিচিত।

স্ট্রাইক কমান্ডের মুখপাত্র লিন্ডা ফ্রস্ট বলেছেন, পারমাণবিক ওয়ারহেডবাহী মিনিটম্যান থ্রি’র বছরে অন্তত চারবার পরীক্ষা চালানো হয়।

বিবৃতিতে মার্কিন স্ট্রাইক কমান্ড বলছে, আইসিবিএম অস্ত্র ব্যবস্থার খুঁত এবং নির্ভরযোগ্যতা যাচেই করতে এই পরীক্ষা চালানো হয়েছে।

উল্লেখ্য, এর আগে গত ২৬ এপ্রিল ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বিমান বাহিনীর একই ঘাঁটি থেকে স্থানীয় সময় রাত ১২টা ৩ মিনিটে আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় যুক্তরাষ্ট্র।

সূত্র : এএফপি।






মন্তব্য চালু নেই