মেইন ম্যেনু

আবারও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিচারক ফারুকী

প্রথমবারের মত একমাত্র বাংলাদেশি হিসেবে গত বছরের শেষ দিকে ‘অ্যাপসা’র মত বিশাল আয়োজনে বিচারক ও সেরাদের হাতে পুরস্কার তুলে দেয়ার গৌরব অর্জন করেছিলেন দেশের মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। বছর পেরুতেই আবারও ভিনদেশে বাংলাদেশের সিনেমা নির্মাতা হিসেবে গৌরবের খবর বয়ে নিয়ে এলেন তিনি। আর এবার যুক্তরাজ্যের প্রভাবশালী ‘ইস্ট এন্ড ফিল্ম ফেস্টিভাল ২০১৬’-এর বিচারক হিসেবে!

আগামি ২৩ জুন থেকে দশ দিনব্যাপী (৩ জুলাই পর্যন্ত) যুক্তরাজ্যের লন্ডনে বসছে বিশ্ব চলচ্চিত্রের অন্যতম প্রভাবশালী ইস্ট এন্ড ফিল্ম ফেস্টিভাল।আর এই ফেস্টিভালে প্রথমবারের মত বিচারকের দায়িত্ব পালন করবেন দেশের মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। এই ফেস্টিভালে ‘ফিচার ফিল্ম’ বিভাগের বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

তবে এমন দাপুটে ফিল্ম ফেস্টিভালে বিচারকের দায়িত্ব পেলেও সেখানে উপস্থিত হতে পারছেন না ফারুকী। তার আগামি সিনেমা ‘ডুব’-এর পোস্ট প্রোডাকশনের কাজে ব্যস্ত থাকায় জুন অনুষ্ঠিতব্য যুক্তরাজ্যের সেই চলচ্চিত্র উৎসবে স্বশরীরে যেতে পারছেন না তিনি।

এ প্রসঙ্গে তিনি জানান,‘ফিজিক্যালি আমি আমার আগামি সিনেমা ‘ডুব’-এর জন্য যেতে পারছি না। কিন্তু ফেস্টিভালের আয়োজক যারা আছেন তারা আমাকে চূড়ান্ত পর্বে স্থান করে নেয়া যে সিনেমাগুলো আছে সেগুলো ইন্টারনেটে দেখার একটি লিঙ্ক দিয়ে দিবেন। সেগুলো আমি তাদের দেয়া অনলাইন লিঙ্ক থেকে দেখে ফেস্টিভালে ‘ফিচার ফিল্ম’ জুরিবোর্ডের আর যারা আছেন তাদের সাথে আলোচনা করে স্কোরিং করবো। মানে আমি স্বশরীরে ফেস্টিভালে উপস্থিত থাকছি না ঠিকই, কিন্তু জুরি হিসেবে যে কাজটা তা আমি এখান থেকেই করছি।’

বর্তমান ব্যস্ততা নিয়ে জিজ্ঞেস করতেই নির্মাতা জানান,‘ডুব-এ আছি। আর কোনো ব্যস্ততা নেই আপাতত। তবে নতুন বিজ্ঞাপন চিত্রের জন্য প্রস্তুত হচ্ছি’।

আসছে ঈদে টিভির জন্য কোনো নতুন চমক থাকছে কিনা জানতে চাইলে ফারুকী বলেন, গত প্রায় দশ বছর ধরে ঈদে টিভির জন্য কোনো কাজ করছি না। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।

‘ইস্ট এন্ড ফিল্ম ফেস্টিভাল’-এ ফিচার ফিল্মের পাঁচ বিচারকের মধ্যে বাংলাদেশের নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ছাড়াও আছেন টার্কিশ মেধাবী তরুণ চলচ্চিত্র নির্মাতা টোলগা কারলিক, আমেরিকান জনপ্রিয় অভিনেতা রন পার্লম্যান, অভিনেতা ও প্রযোজক কালিম আফতাব এবং ব্রিটিশ নারী চলচ্চিত্র নির্মাতা সারাহ গেব্রন।

২৩ জুন থেকে আসন্ন ‘ইস্ট এন্ড ফিল্ম ফেস্টিভাল ২০১৬’-এর চূড়ান্ত প্রতিযোগিতায় লড়বে ৯টি ফিচার এবং ৯টি ডকুফিল্ম। এছাড়া বেশকিছু শর্টফিল্মের প্রদর্শন ও প্রতিযোগিতা হবে ফেস্টিভালে। নতুন দিনের স্বাধীন চলচ্চিত্র যাত্রা নিয়ে কথা হবে বিস্তর। সিনে-আলোচকরাও অংশ নিবেন প্রতিদিন।

ফিচার ফিল্মের বিচারক হিসেবে নির্বাচিত হওয়া দেশের মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী যে নয়টি সিনেমা দেখবেন ও ‘ফেস্টিভাল সেরা’ ঘোষণা দিবেন সে নয়টি সিনেমার তালিকা দেখে নিন এখানে:

‘ইস্ট এন্ড ফিল্ম ফেস্টিভাল’-এ চূড়ান্ত পর্বে মনোনয়ন পাওয়া ৯টি সিনেমা:
অ্যালোয়েস, নির্মাতা-টোবাইস নলে, দেশ-সুইজারল্যান্ড, ব্যাপ্তিকাল-৯১মিনিট
এজ আই অপেন মাই আইস, নির্মাতা-লেইলা বওজিদ, দেশ-ফ্রান্স, ব্যাপ্তিকাল-১০২ মিনিট
দ্য চাইল্ডহুড অফ এ লিডার, নির্মাতা-ব্রেডি কর্বেট, দেশ-যুক্তরাজ্য,হাঙ্গেরি, ফ্রান্স, ব্যাপ্তিকাল-১১৫মিনিট
দ্য ডার্কেস্ট ইউনিভার্স, নির্মাতা-টম কিংসলে+উইল শার্পে, দেশ-যুক্তরাজ্য, ব্যাপ্তিকাল-৯০মিনিট
ফ্রেনজি, নির্মাতা-এমিন আলপের, দেশ-তুর্কি, ফ্রান্স, কাতার, ব্যাপ্তিকাল-১১৯ মিনিট
দ্য ল’রে, নির্মাতা-আগ্নিয়েস্কা স্মগনিয়েস্কা, পোল্যান্ড, ব্যাপ্তিকাল-৯২ মিনিট
অপারেশন অ্যাভালেঞ্চি, নির্মাতা-ম্যাট জনসন, দেশ-আমেরিকা, কানাডা, ব্যাপ্তিকাল-৯৪ মিনিট
উই আর দ্য ফ্লেশ, নির্মাতা-এমিলিয়ানো রোচা মিন্টার, দেশ-মেক্সিকো, ব্যাপ্তিকাল-৭৯ মিনিট
উইন উইন, নির্মাতা-ডেনিয়েল হয়েসল, দেশ-অস্ট্রিয়া, ব্যাপ্তিকাল-৮৪ মিনিট

এরআগে নির্মাতা ফারুকী তার ফেসবুকে স্ট্যাটাস দিয়ে লন্ডনে বসবাসরতদের উদ্দেশে বলেন, নতুন দিনের সিনেমা নিয়ে যারা উৎসুক তারা অনায়েসে ‘ইস্ট এন্ড ফিল্ম ফেস্টিভাল’-এ যোগ দিতে পারেন। অংশ নিতে পারেন সিনেমা প্রদর্শনী এবং সিনেমা নিয়ে আলোচনা অনুষ্ঠানেও।

2016_05_31_20_17_01_Is0RYY6zoEP2yu3ZpllHWu94avrhgq_original






মন্তব্য চালু নেই