মেইন ম্যেনু

আবারও নতুন চমক নিয়ে এল ফেসবুক

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ব্যবহারকারীদের কাছে দিন দিন আরো বেশি কাঙ্ক্ষিত হয়ে উঠছে নিত্য নতুন নানা সুবিধা যোগ হওয়ার কারণে।

ফেসবুকে একের পর এক ফিচার প্রতিনিয়ত যোগ করা করা হচ্ছে ব্যবহারকারীদের নানা সুবিধার কথা মাথায় রেখেই। ব্যবহারকারীদের আরো বেশি পার্সোনালাইজড সুবিধা দিতে বর্তমানে ভিডিও ফিচারের দিকে বেশ গুরুত্ব দিয়েছে ফেসবুক কর্তপক্ষ।

যেমন : ইতিমধ্যে ভিডিও কলিং সেবা চালু করা হয়েছে ফেসবুকে। সম্প্রতি ১২ বছর পূর্তি উপলক্ষে এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি চালু করেছিল বন্ধুদের ছবি নিয়ে ভিডিও দেখার সুবিধা। এছাড়া প্রোফাইলে ছবিতে ৭ সেকেন্ডের ভিডিও সুবিধার ফিচার নিয়ে পরীক্ষামূলক কাজ করছে ফেসবুক।

আর এবার জানা গেছে, আরো একটি নতুন ভিডিও ফিচার ব্যবহারকারীদের জন্য চালু করেছে ফেসবুক কর্তৃপক্ষ। ফিচারটি হচ্ছে, ‘বার্থডে ভিডিও ক্যাম’। ২২ ফেব্রুয়ারি সোমবার থেকে এই ভিডিও ফিচারটি চালু করা হয়েছে।

‘বার্থডে ভিডিও ক্যাম’ ফিচারটির মাধ্যমে ফেসবুকে বন্ধুদের ভিডিওর মাধ্যমে জন্মদিনের শুভেচ্ছা জানানো যাবে। বন্ধুদের প্রোফাইলে পোস্ট বা মেসেজ করে জন্মদিনের শুভেচ্ছা লেখার পরিবর্তে, ১৫ সেকেন্ডের এই ভিডিও ফিচারটি ব্যবহার করে অনেক দারুণভাবে শুভেচ্ছা জানানো যাবে।

বন্ধুদের জন্মদিনে ভিডিও ম্যাসেজ পাঠানোর জন্য ফিচারটি একটি বাটনে ক্লিক করতে বলবে। বাটনে ক্লিক করলেই বন্ধুদের জন্মদিনে শুভকামনা জানানোর জন্য ভিডিও রেকর্ডিং শুরু হয়ে যাবে। ১৫ সেকেন্ডের ওই ভিডিওতে চাইলে বিভিন্ন ইফেক্ট ও ফ্রেম ব্যবহার করে আরো আকর্ষণীয় করা যাবে।

উল্লেখ্য, ফেসবুকে বর্তমানে যতগুলো ফিচার রয়েছে তার মধ্যে অন্যতম জনপ্রিয় একটি ফিচার হচ্ছে, বার্থডে অ্যালার্ট। যেটি নোটিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারীদের প্রতিদিন জানিয়ে দেয় যে, আজ কোন কোন বন্ধুর জন্মদিন।

ফেসবুক ব্যবহার না করলে, অনেকের জন্মদিন হয়তো আপনি ভুলে যেতেন। তাই ফেসবুকের বার্থডে নোটিফিকেশন ফিচারটি নিয়ে সকল ফেসবুক ব্যবহারকারী খুশি। জন্মদিনের শুভেচ্ছা পেতে কার না ভালো লাগে।

আর এজন্যই ফেসবুক ব্যবহারকারীরা জন্মদিনে বন্ধুদের কাছ থেকে আরো দারুণভাবে শুভেচ্ছা পেতে ‘বার্থডে ভিডিও ক্যাম’ নামক নতুন এই ভিডিও মেসেজে সুবিধা নিয়ে এসেছে ফেসবুক কর্তৃপক্ষ। যার মাধ্যমে সহজেই ভিডিও রেকর্ড করে বন্ধুকে জন্মদিনের শুভেচ্ছা জানানো যাবে।

ফেসবুক এই ফিচারটি বর্তমানে কেবল আইফোনের আইওএস অপারেটিং সিস্টেমে চালু করেছে। খুব শিগগির অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ডিভাইসগুলোতেও চালু করা হবে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

তথ্যসূত্র: ম্যাশঅ্যাবল






মন্তব্য চালু নেই