মেইন ম্যেনু

আবারো কাঁচাপাট রপ্তানির ‘অনুমতি’ দিল সরকার

এক মাসের মাথায় আবারো কাঁচাপাট রপ্তানির অনুমতি দিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। তবে ৪১টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৭৭ হাজার বেল কাঁচাপাট রপ্তানির অনুমোদন দেয়া হয়েছে। রপ্তানিকারকদের আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বস্ত্র ও পাট মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় জানানো হয়।

বার্তায় বলা হয়, মন্ত্রণালয়ের এ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩ নভেম্বরের আগে ইস্যু করা ২৫১টি এলসির (লেটার অব ক্রেডিট) বিপরীতে প্রতিষ্ঠানগুলো এ সুবিধা পাবে। রপ্তানিকারকদের আবেদনের পরিপ্রেক্ষিতে পাট অধিদপ্তর থেকে পাঠানো ৪১টি প্রতিষ্ঠানের অনুকূলে ২ লাখ ৭৭ হাজার বেল কাঁচাপাট রপ্তানির অনুমোদন দেয়া হলো।

এর আগে এর আগে গত ২ ডিসেম্বর পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ বাস্তবায়নের লক্ষ্যে পাট অধ্যাদেশ ১৯৬২-এর ৪ ও ১৩ ধারা মোতাবেক পুনরায় আদেশ না দেয়া পর্যন্ত সকল প্রকার কাঁচাপাট রপ্তানি বন্ধ রাখার নির্দেশনা জারি করা হয়। তবে বিভিন্ন দেশের অনুরোধের পরিপ্রেক্ষিতে কাঁচাপাট রপ্তানির নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করে মন্ত্রণালয়।

পরে গত ১৫ ডিসেম্বর কাঁচাপাট বিশেষ চারটি প্রক্রিয়ায় প্রক্রিয়াজত করে বিদেশে রপ্তানি করা যাবে বলে প্রজ্ঞাপন জারি করা হয়। ওই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়- স্বয়ংক্রিয় স্ক্যানিং, মেশিন কাট জুট (১০ থেকে ১২০ মিলিমিটার), জুট সিলভার ও জুট টো প্রক্রিয়ায় কাঁচাপাট রপ্তানি নিষেধাজ্ঞার আওতা বহির্ভূত বলে গণ্য হবে। তা যথানিয়মে রপ্তানি করা যাবে।






মন্তব্য চালু নেই