মেইন ম্যেনু

‘আমরা নতুন স্নায়ুযুদ্ধে জড়িয়ে পড়েছি’

রুশ প্রধানমন্ত্রী দিমিত্রে মেদভেদেভ বলেছেন, বর্তমানে বিশ্বের বিভিন্ন নেতারা যে ভাষায় কথা বলছেন তাতে মনে হয় ৫০ ও ৬০য়ের দশকে অবস্থান করছি। তিনি আরো বলেন, রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর মধ্যকার সম্পর্ক এখন যে পর্যায়ে রয়েছে তাতে মনে হয় যেন ‘নতুন স্নায়ুযুদ্ধ’ শুরু হয়েছে।

শনিবার জার্মানির মিউনিখ শহরে অনুষ্ঠিত এক নিরাপত্তা বিষয়ক সম্মেলনে মেদভেদেভ বলেছেন, বর্তমানে বিশ্বনেতারা যে ভাষায় কথাবার্তা বলছেন তাতে তিনি দ্বন্ধে পড়ে যান। এটি কি ২০১৬ সাল না ২০৬২ সাল? তিনি পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সমালোচনা করে বলেন, ‘তাদের নীতি হচ্ছে রাশিয়াকে শক্রু হিসেবে বিবেচনা করা এবং সবকিছু থেকে দেশটিকে দূরে সরিয়ে রাখা। অবস্থার প্রেক্ষিতে মনে হয় নতুন একটি স্নায়ুযুদ্ধ ফিরে এসেছে।’ প্রতিদিন তারা ন্যাটো, ইউরোপ বা যুক্তরাষ্ট্রের কাছ থেকে ভয়াবহ সব হুমকি পেয়ে থাকেন বলেও অভিযোগ করেছেন রুশ প্রধানমন্ত্রী।

ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলটি রাশিয়ার সঙ্গে সংযুক্ত হওয়ার পর থেকে পশ্চিমের সঙ্গে রাশিয়ার সম্পর্কের ব্যাপক অবনতি ঘটেছে। সম্প্রতি সিরিয়া সঙ্কটকে কেন্দ্র করে দু পক্ষের বিভাজন মারাত্মক আকার ধারণ করেছে। সিরিয়ার প্রেসিডেন্ট বশির আল আসাদের ঘনিষ্ঠ মিত্র রাশিয়া তাকে ক্ষমতায় রেখে এই সঙ্কটের সমাধানের পক্ষে। ইতিমধ্যে তারা সিরিয়ায় বিমান হামলাও শুরু করেছে। অন্যদিকে আসাদকে ক্ষমতায় দেখতে রাজি নয় সৌদি আরব, যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো।






মন্তব্য চালু নেই