মেইন ম্যেনু

আমরা সংসদীয় গণতন্ত্র রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ : যুক্তরাজ্য

কমনওয়েলথ রাষ্ট্র হিসাবে, আমরা কিছু মৌলিক মূল্যবোধের অংশীদার, যেমন সংসদীয় গণতন্ত্র, সহিষ্ণুতা এবং মানবাধিকার রক্ষা ও সমুন্নত রাখার প্রতিশ্রুতিতে আবদ্ধ বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার অ্যালিসন ব্লেক।

সেইসাথে বাংলাদেশ-যুক্তরাজ্যের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের গভীরতা ও পরিধি বাড়ছে বলে মন্তব্য করেন তিনি।

বুধবার (২০ এপ্রিল) মহামান্য রানি দ্বিতীয় এলিজাবেথের ৯০তম জন্মদিন উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন।

অ্যালিসন ব্লেক বলেন, আমাদের সমৃদ্ধির যোগসূত্রকে আরও সুদৃঢ় করাসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশ-যুক্তরাজ্য একত্রে কাজ করছে। এতে আমাদের বন্ধুত্বের গভীরতা ও পরিধি বাড়ছে। আমাদের বন্ধুত্বের গভীরে আছে জনগণের মধ্যে বন্ধন।

‘আমাদের সৌভাগ্য, এ বছর আমরা মহামান্য রাণি দ্বিতীয় এলিজাবেথের ৯০তম জন্মদিন পালন করছি। এক অর্থে, আমরা কমনওয়েলথ এবং যুক্তরাজ্যের প্রতি মহামান্য রানির ত্যাগ, সেবা ও প্রতিশ্রুতির গৌরব উদযাপন করছি।’

তিনি বলেন, আমাদের এই আনন্দ উৎসব অংশীদারিত্বের। বাংলাদেশ কমনওয়েলথ পরিবারের গুরুত্বপূর্ণ সদস্য এবং ব্রিটিশ হাই কমিশনার হিসাবে দায়িত্ব পালনের প্রথম বছর ঢাকাতে আয়োজিত এই উৎসবের অংশ হতে পেরে আমি আনন্দিত।

অ্যালিসন ব্ল্যাক বলেন, মহামান্য রানির শাসনকালে গড়ে ওঠা বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার সুদৃঢ় সম্পর্কের বহিঃপ্রকাশ। ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাগার থেকে মুক্ত হয়ে প্রথমে লন্ডনে যান এবং বাংলাদেশকে স্বীকৃতি প্রদানকারী অন্যতম দেশ যুক্তরাজ্য। বাংলাদেশকে সকল নাগরিকের জন্য সমৃদ্ধ ভবিষ্যৎ নির্মাণে সহযোগিতা করা আমাদের অন্যতম লক্ষ্য।






মন্তব্য চালু নেই