মেইন ম্যেনু

‘আমেরিকা ফিরিয়ে নিতে’ রানির কাছে চিঠি!

আমেরিকাকে আবার ব্রিটিশ সাম্রাজ্যের অন্তর্ভুক্ত করে দেশটির নিয়ন্ত্রণ নিতে রানি দ্বিতীয় এলিজাবেথের কাছে চিঠি লিখেছেন এক মার্কিন নাগরিক। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীদের প্রতি হতাশ হয়ে এই চিঠি পাঠিয়েছেন লোকটি।

তবে বিনয়ের সঙ্গে অদ্ভুতুড়ে এই অনুরোধ প্রত্যাখ্যান করেছেন রানি। ফিরতি চিঠিতে ওই মার্কিন নাগরিককে রানি জানিয়ে দিয়েছেন, ‘না’।

রানির প্রাসাদ বাকিংহাম প্যালেসের ঠিকানায় লেখা ওই চিঠিতে মার্কিন নাগরিক লিখেছেন, ‘প্রেসিডেন্ট প্রার্থিদের বর্তমান প্রেক্ষিত দেখে তিনি হতাশ।’

তবে চিঠির শুরুতে ওই লোকটি রানি দ্বিতীয় এলিজাবেথ ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে সম্বোধন করেছেন। তাদের দুজনের প্রতি লিখেছেন, ‘যুক্তরাষ্ট্রীয় জনগণের পক্ষ থেকে আমি জরুরি ভিত্তিতে আপনাদের কাছে অনুরোধ করছি, আমাদের (যুক্তরাষ্ট্র) ফিরিয়ে নিন।… যুক্তরাষ্ট্রকে আবার ব্রিটিশ সাম্রাজ্যের উপনিবেশ করুন।’

ameria

মার্কিন নাগরিক চিঠিটি লেখেন ১৬ সেপ্টেম্বর। ওই দিন রিপাবলিকান দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থিরা সিএনএনে টেলিভিশন বিতর্ক করেন। প্রার্থীদের সংখ্যা ও তাদের বক্তব্যে যারপরনাই বিরক্ত হন তিনি। এরপরই রানি ও ডেভিড ক্যামেরনের প্রতি চিঠি লেখেন। যার মূল কথা আমেরিকাকে নেতৃত্ব দেওয়ার মতো যোগ্য কাউকে পাওয়া মুশকিল হয়ে দাঁড়িয়েছে। ফলে রানি দয়া করে যদি আমেরিকার নিয়ন্ত্রণ নেন, তবে যুক্তরাষ্ট্রের মানুষ খুশি হবে।

তবে ফিরতি চিঠিতে মার্কিন নাগরিককে বলে দেওয়া হয়েছে, কোনো স্বাধীন রানির দেশে হস্তক্ষেপের কোনো প্রশ্ন ওঠে না।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া, ডেইলি মেইল।






মন্তব্য চালু নেই