মেইন ম্যেনু

আম থেকে চকোলেট! অভিনব আবিষ্কার গবেষকদের…

আম থেকে চকোলেট! এমনই অভিনব আবিষ্কারের কথা জানালেন একদল গবেষক। সারা বিশ্বে কোকোর উৎপাদনে বিপুল ঘাটতির কারণে কোকো বাটার তৈরি করা বেশ ব্যয়সাপেক্ষ হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে বিকল্পের সন্ধানে আম থেকে ওই বাটার তৈরি করার এক অভিনব পন্থা আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা।

বাঙ্গোর বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের দাবি, তাঁরা এমন এক বুনো প্রজাতির আমের সন্ধান পেয়েছেন, যা থেকে অতি সহজে এবং কম খরচে চকোলেটে ব্যবহৃত বাটার প্রস্তুত করা সম্ভব।

কোকো বাটার-ই বর্তমানে একমাত্র বাণিজ্যিকভাবে উপলুব্ধ বিশুদ্ধ মাখন। এই বাটারে রয়েছে প্রাকৃতিক চর্বি, যা চকোলেট থেকে শুরু করে বিভিন্ন খাবার, ওষুধ এবং প্রসাধনীতে ব্যবহার করা হয়।

বিজ্ঞানীরা জানান, গত ১০ বছরে কোকোর ফলন কমে যাওয়ার ফলে, সারা বিশ্বে কোকোর দাম দ্বিগুণ হয়ে গিয়েছে। তাঁদের আশঙ্কা, ২০২০ সাল নাগাদ এই দাম আরও ৩০ শতাংশ বৃদ্ধি পাবে।

বাঙ্গোর বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর ছাত্রী তথা বাংলাদেশী বংশোদ্ভূত লেখিকা সায়মা আখতার জানিয়েছেন, একটি বুনো প্রজাতির আমের সন্ধান তাঁরা পেয়েছেন। তিনি জানান, আমটি দেখতে সুন্দর। তবে, এখনও পর্যন্ত খুব বেশি মানুষ তার গুণাগুণ সম্পর্কে ওয়াকিবহাল হননি।

তাঁর আশা, আমের গুণাগুণ প্রকাশ্যে এলে, পরিস্থিতি পাল্টে যাবে। সরকারি ও বেসরকারি সহায়তায় এই আমকে ঘিরে বহু ক্ষুদ্র শিল্প গড়ে উঠতে পারে।-এবিপি আনন্দ






মন্তব্য চালু নেই