মেইন ম্যেনু

‘আরাফাতকে ইসরায়েলই হত্যা করিয়েছে’

ফিলিস্তিনের সাবেক প্রেসিডেন্ট ইয়াসির আরাফাতকে প্যারিসের হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইসরায়েলই হত্যা করিয়েছে বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনি তদন্ত কমিটির প্রধান। মঙ্গলবার ইয়াসির আরাফাতের ১১তম মৃত্যুবার্ষিকীর প্রাক্কালে তিনি এ মন্তব্য করেন।

২০০৪ সালের নভেম্বর মাসে প্যারিসের কাছে পার্সি সামরিক হাসপাতালে মারা যান আরাফাত। রামাল্লার পশ্চিম তীরে থাকাকালীন পেটে ব্যথা শুরু হয়েছিল তার। এরপর প্যারিসের ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। ২০১২ সালে আল-জাজিরা টেলিভিশনের একটি অনুসন্ধানে জানা যায়, সুইজারল্যান্ডের গবেষণায় আরাফাতের লিভারে পোলোনিয়াম-২১০ এর অস্বাভাবিক অস্তিত্ব পাওয়া যায়। এরপরই আরাফাতের স্ত্রী সুহা অভিযোগ করেন, তার স্বামীকে তেজস্ক্রিয় পদার্থ প্রয়োগ করে হত্যা করা হয়েছে। এ অভিযোগ নিয়ে মামলা চলছিল ফ্রান্সের একটি আদালতে। গত সেপ্টেম্বর আদালত জানান, ইয়াসির আরাফাতকে পোলোনিয়াম-২১০ বিষ প্রয়োগে হত্যা করা হয়েছিল- এমন কোনো প্রমাণ তদন্তে মেলেনি । তাই তারা তাদের তদন্ত কার্যক্রম বন্ধ করে দেয়। তবে এরপরও আরাফাতের মৃত্যুর তদন্ত চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় ফিলিস্তিনি তদন্ত কমিটি। ২০০৯ সালে ওই কমিটি গঠন করা হয়েছিল।

ফিলিস্তিনি তদন্ত কমিটির প্রধান তৌফিক তিরাউই বলেন, ‘প্রেসিডেন্ট আরাফাতের হত্যাকারীকে চিহ্নিত করতে সক্ষম তদন্ত কমিটি। হত্যাকাণ্ড সম্পর্কে আমাদের আরো বিশদ কিছু তথ্য প্রয়োজন।’

হত্যাকারী সম্পর্কে বিস্তারিত কোনো কিছু না জানিয়ে তিরাউই বলেন, ‘এর জন্য ইসরায়েলই দায়ী।’






মন্তব্য চালু নেই