মেইন ম্যেনু

আরো ক্ষমতাধর হচ্ছেন এরদোগান

তুরস্কের নতুন মনোনীত-প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরোদগানকে আরো বেশি ক্ষমতাধর করে তুলবেন। এরইমধ্যে তিনি এরদোগানের হাতে আরো বেশি ক্ষমতা তুলে দেয়ার পরিকল্পনা নিয়েছেন। এর অংশ হিসেবে তুরস্কের শাসন ব্যবস্থায় সংসদীয় পদ্ধতির পরিবর্তে প্রেসিডেন্টের নির্বাহী শাসন চালু করার কথা বলেছেন তিনি। খবর-রেতে।

ইলদিরিম রোববার দলের বিশেষ সম্মেলনে দেয়া বক্তৃতায় বলেছেন, দেশের সংবিধান পরিবর্তন করে প্রেসিডেন্ট পদ্ধতির শাসন ব্যবস্থা চালুর চেষ্টা করবেন তিনি। তিনি বলেন, “তুরস্কের জন্য নতুন সংবিধান দরকার। আপনারা কী প্রেসিডেন্ট পদ্ধতির শাসন ব্যবস্থার জন্য প্রস্তুত আছেন?”

এরদোগানের দীর্ঘদিনের মিত্র ও অনেক বেশি বিশ্বস্ত ব্যক্তি তুরস্কের পরিবহণমন্ত্রী ইলদিরিমকে কয়েকদিন আগে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি বা একেপি’র প্রধান হিসেবে মনোনয়ন দেয়া হয়। জাতীয় সম্মেলনে আজ তাকে দলের প্রধান হিসেবে চূড়ান্তভাবে নির্বাচন করা হয়েছে। ফলে তিনি স্বয়ংক্রিয়ভাবে তুরস্কের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

এরদোগান দীর্ঘদিন ধরে বলে আসছেন, দুজন ক্ষমতাধর ব্যক্তির হাতে তুরস্ক শাসিত হতে পারে না। এজন্য তিনি প্রেসিডেন্ট পদ্ধতির শাসন চালু করতে চান। কিন্তু বিরোধীদলগুলো বলছে- প্রেসিডেন্ট পদ্ধতির সরকার চালু হলে তুরস্কে এরদোগানের স্বৈরশাসন চালু হবে।






মন্তব্য চালু নেই