মেইন ম্যেনু

আরো ৫৫ জনের শিরশ্ছেদ করবে সৌদি

সন্ত্রাসবাদের অভিযোগে অভিযুক্ত ৫০ জনের বেশি কয়েদিকে শিরশ্ছেদ করার পরিকল্পনা করেছে সৌদি সরকার। চলতি সপ্তাহে স্থানীয় দুটি পত্রিকা এ খবর জানিয়েছে।

ওকাজ দৈনিকে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, শিরশ্ছেদের জন্য অপেক্ষমান রয়েছে ৫৫ সন্ত্রাসী। ওই অপরাধীরা শতাধিক বেসামরিক মানুষ এবং ৭১ জন নিরাপত্তা সদস্যকে হত্যা করেছিল। তবে কখন তাদের ফাঁসি কার্যকর করা হবে সে বিষয়ে কিছু বলেনি ওই পত্রিকাটি।

এর আগে গত সোমবার রাষ্ট্রীয় দৈনিক আল রিয়াদ জানিয়েছিল, শীঘ্রই ৫২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। মৃতুদণ্ডের অপেক্ষায় থাকা এসব ব্যক্তিদের কয়েকজন আল কায়দার সদস্য। বাকিরা সর্ববৃহৎ শিয়া অধ্যুষিত শহর আওয়ামিয়ার বাসিন্দা। ওই শহরের শিয়া সম্প্রদায় প্রায়ই সমানাধিকারের দাবিতে বিক্ষোভ করে থাকে। এসব বিক্ষোভকারীর ওপর নানা হয়রানি ও নির্যাতন চালিয়ে থাকে সৌদি সরকার।

ওকাজ বলছে, তাদের বিরুদ্ধে সরকারকে ক্ষমতাচ্যূত করার চক্রান্ত এবং বিভিন্ন সময়ে অস্ত্র, বিস্ফোরক এবং ক্ষেপণাস্ত্র সহযোগে সন্ত্রাসী হামলা চালানোর অভিযোগ রয়েছে। অন্যদিকে নিরাপত্তা কর্মকর্তাদের ওপর হামলা এবং প্রতিবেশী দেশ বাহরাইনের আভ্যন্তরীণ বিষয়ে দখল দেয়ার অভিযোগ আনা হয়েছে আওয়ামিদের বিরুদ্ধে।






মন্তব্য চালু নেই