মেইন ম্যেনু

আর কখনো যুদ্ধ নয় : বসনিয়ায় পোপ

খ্রিষ্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস বসনিয়া ও হার্জেগোভিনা সফরে বলেছেন, ‘আর যুদ্ধ নয়, কখনো নয়।’ দেশটির রাজধানী সারাজেভোতে প্রায় ৬৫ হাজার লোকের উদ্দেশে এ কথা বলেন পোপ।

বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

সর্বস্তরের জনগণের মধ্যে শান্তি ও পুনর্মিলন আরো শক্তিশালী বন্ধনের সুতায় বাঁধতে শনিবার দেশটিতে সফরে যান পোপ। এটি ছিল তার এক দিনের সফর। ১৯৯০-এর দশকে ভয়াবহ যুদ্ধে বিপর্যস্ত ও দ্বিধাবিভক্ত হয়ে পড়ে দেশটির জনগণ।

যুদ্ধের সময় নির্যাতনের শিকার হওয়া দুজন যাজক ও একজন সিস্টারের অভিজ্ঞতার কথা শোনেন তিনি। যুদ্ধের বীভৎসতা কতটা ভয়াবহ হতে পারে, তাদের কথায় তা উঠে আসে।

এদিকে জনগণের উদ্দেশে ভাষণ দেওয়ার আগে ও পরে তিনি মুসলিম, অর্থডক্স খ্রিষ্টান ও ইহুদি সম্প্রদায়ের নেতাদের সঙ্গে দেখা করেন।

যুদ্ধ শেষের ২০ বছর পরেও বসনিয়া ও হার্জেগোভিনায় ধর্মীয় ও জাতিগত বিভাজন বিরাজ করছে।

পোপ বলেন, যুদ্ধ মানে শিশু, নারী ও বৃদ্ধদের উদ্বাস্তু শিবিরে যাওয়া, যুদ্ধ মানে স্থানচ্যুত হওয়া। বাড়িঘর, রাস্তাঘাট, কলকারখানা যুদ্ধের কারণেই ধ্বংস হয়। সবচেয়ে বড় কথা, এই যুদ্ধের কারণে অগণিত মানুষ আশ্রয়হীন হয়ে পড়ে।

পোপ স্মরণ করিয়ে দেন, ১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত স্থায়ী যুদ্ধে বসনিয়া ও হার্জেগোভিনায় ১ লাখের বেশি মানুষ প্রাণ হারায় আর উদ্বাস্তু হয় প্রায় ২০ লাখ মানুষ।

এর আগে শনিবার দেশটিতে পৌঁছালে তাকে সরকারের পক্ষ থেকে রাষ্ট্রীয় সম্মান দিয়ে অভ্যর্থনা দেওয়া হয়।






মন্তব্য চালু নেই