মেইন ম্যেনু

আর নয় পিচ, এবার প্লাস্টিক দিয়ে তৈরি হবে মহাসড়ক!

সাধারণত সড়ক-মহাসড়ক তৈরির জন্য কাঁচামাল হিসেবে পিচ ব্যবহৃত হয়। কিন্তু পিচের মসৃণ সড়কেও এক সময় ফাঁটল ধরে। তাই বছর বছর নিয়ম করে কাপের্র্টিং করতে হয়। এটা যেমন সময় সাধ্য তেমনি এর খরচও বেশি। এই সমস্যার সমাধানে বিজ্ঞানীরা প্লাস্টিকের সড়ক উদ্ভাবনের কথা জানিয়েছেন। ফেলে দেয়া পুরনো প্লাস্টিক পুনরায় ব্যবহার উপযোগী করে তৈরি করা হবে সড়ক-মহাসড়ক। ফলে সড়ক তৈরি ও রক্ষণাবেক্ষণের খরচ অনেকটাই কমে যাবে।

প্লাস্টিক দিয়ে সড়ক তৈরির প্রযুক্তি উদ্ভাবন করেছে নেদারল্যান্ডের ‘ভলকার হুইসেলস’ নামের কনস্ট্রাকশন প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা। তারা জানিয়েছে, প্লাস্টিকের তৈরি সড়ক পরিবেশ বান্ধব। এটার খরচও যেমন কম তেমনি টেকেও বেশি দিন। পিচ ঢালা সড়কের চেয়ে তিন গুণ বেশি সময় ধরে টেকে প্লাস্টিকের সড়ক। এটির রক্ষণাবেক্ষণ ও প্রতিস্থাপন করারও সহজ।

প্লাস্টিকের সড়ক এমনভাবে তৈরি যে, চাইলে সড়কের উপরিভাগ সরিয়ে অন্যত্র নিয়ে যাওয়া যাবে। এই সড়কে ভারী যানবাহন চলাচল করতে পারবে। এটি চাপের পাশাপাশি তাপ সহনীয়। এই সড়ক ৪০ থেকে ১৭৬ ফারেনহাইট তাপ সইতে পারে। ফলে প্লাস্টিক পুড়ে যাওয়ার সম্ভাবনাও কম।

এটির উদ্ভাবনকারীরা জানিয়েছে, প্লাস্টিকের সড়ক কয়েকটি লেয়ারে তৈরি। ফলে প্লাস্টিক ফোল্ডের মধ্য দিয়ে পানি, গ্যাস এবং সুয়ারেজের পাইপও পরিবহণ করানো যাবে।

নেদারল্যান্ডের সরকার সেদেশের সড়কে এই প্লাস্টিকের সড়ক স্থাপনের পরিকল্পনা নিয়েছেন। বর্তমানে যেখানে এটি গবেষণার পর্যায়ের রয়েছে।

উদ্ভাবনকারী প্রতিষ্ঠান আশা করছে আগামী তিন বছরের মধ্যে সেদেশের অধিকাংশ সড়ক প্লাস্টিক দিয়ে তৈরি হবে।






মন্তব্য চালু নেই