মেইন ম্যেনু

আশাশুনির গুনাকরকাটি কাটা খালের পলি অপসারণ কাজ শুরু

আশাশুনি উপজেলার গুনাকরকারি এলাকার বেচেরডাঙ্গা বিলের কাটাখালের পলি অপসারণ কাজ শুরু হয়েছে।
গুনাকরকাটি গ্রামের মৃতঃ শামছুল হুদার পুত্র জুলফিকর আলি, মৃতঃ কামাল উদ্দিন সরদারের পুত্র নুরুদ্দিন ও হানিফ সরদারের পুত্র মিলন হোসেনসহ ১২ জন সরকারের রাজস্ব পরিশোধ করে বেজেরডাঙ্গা বিলের কাটাখালের ৬ একর জমি ইজারা নিয়ে মাছ চাষ করে আসছেন। তারা দীর্ঘ প্রায় ১৫ বছর যাবৎ সেখানে মাছ চাষ করে আসছেন। খালটিতে পলি জমে অনেকাংশ ভরাট হয়ে যাওয়ায় পানি নিস্কাশনে বাধা গ্রস্ত হচ্ছিল।

সহকারী কমিশনার (ভূমি) মোঃ মারুফুল আলম গত ২ জুলাই খাল ও সংশ্লিষ্ট এলাকা পরিদর্শনকালে পলি অপসারণের জন্য ইজারা গ্রহিতাদের প্রতি বলেন। এরই আলোকে ইজারা গ্রহিতারা নিজ খরচে খালের পলি অপসারন কাজ শুরু করেছেন। ১৫/২০ জন শ্রমিক দিয়ে প্রতিদিন কাজ করানো হচ্ছে। খালের পলি অপসারণ করা হলে এলাকার বৃষ্টির পানি সহজে স্লুইস গেটে নেওয়া সম্ভব হবে। তবে গেটের মুখে নদীর পাশে পলি পড়ে ভরাট হয়ে যাওয়ায় পানি নিস্কাশনে বাধা গ্রস্ত হচ্ছে।

এব্যাপারে সরকারি ভাবে গেটের মুখ পুনঃ খনন কাজ করার জন্য উদ্ধতন কর্তৃপক্ষের কাছে এলাকাবাসী জোর দাবী জানিয়েছে। উেেল্লখ্য, ইজারা গ্রহিতারা এলাকার স্বার্থে প্রতি বছর খালের পলি অপসারন করে পয়ঃ নিস্কাশন অক্ষুন্ন রাখতে চেষ্টা করে থাকে। এছাড়া ইতিপূর্বে গেটের পাট নষ্ট হয়ে গেলে তারা নিজ অর্থে পাট পুনঃ নির্মান ও পুনঃস্থাপন করে পয়ঃ নিস্কাশন কাজ নির্বিঘœ রেখেছিলেন।






মন্তব্য চালু নেই