মেইন ম্যেনু

আশুলিয়ায় একটি পোশক কারখানায় শ্রমিক অসন্তোশ

টিপু সুলতান(রবিন), সাভার(ঢাকা): সাভারের আশুলিয়ায় কারখানা স্থানান্তর জটিলতায় বেতন ও ঈদ বোনাস হতে বঞ্চিত হওয়ার শঙ্কায় কর্মবিরতি ও বিক্ষোভ করেছে শ্রমিকরা।পরিস্থিতি নিয়ন্ত্রণে কারখানার ভিতরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।।

রবিবার দুপুরে আশুলিয়ার বলিভদ্র বাজার এলাকার আনজির এ্যাপারেলস (ইউনিট-২) নামের একটি তৈরি পোশাক কারখানায় এই শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটে।

শ্রমিকরা জানায়, হঠাৎ করেই মালিকপক্ষ তাদের কারখানার স্যোয়েটার তৈরির কাজ বন্ধ করে দেয়। এরপর কারখানাটি স্থানান্তরের ঘোষনা দেয় মালিকপক্ষ। এতে ঈদকে সামনে রেখে প্রতি পিচ স্যোয়েটারের মজুরী নির্ধারিত থাকায় তাদের আয় কমে গেছে। একই সাথে কারখানা স্থানান্তরের ঘোষনায় ঈদ বোনাস ও বেতন না পাওয়ার অনিশ্চয়তায় ভুগছেন তারা।

তবে কারখানাটির মালিকপক্ষের দাবী, এ্যাকর্ড এ্যালাইন্সেল বাতিল করায় বায়াররা তাদের অর্ডার বাতিল করেছে। একই সাথে ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় অনত্র স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই শ্রমিকদের কাজ না থাকাটা স্বাভাবিক বলে জানান তিনি।

শ্রমিকদের দাবীর ব্যাপারে স্থানীয় শ্রমিক নেতা জানান, শ্রম আইনের ২৭ ধারা মোতাবেক স্থানান্তরিত কারখানার দূরত্ব ৮ কিলোমিটারের বেশী হলে মালিকপক্ষকে যাবতীয় পাওনাদি পরিশোধ করতে হবে।

এদিকে যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানার ভিতরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
উল্লেখ্য যে, কারখানা গুলোতে প্রতি পিচ স্যোয়েটার প্রতি মজুরী নির্ধারিত থাকায় ঈদের আগে কাজ না পেয়ে বেতন ও বোনাস থেকে বঞ্চিত হওয়ার শঙ্কায় গত তিন দিন ধরে আন্দোলন করছে শ্রমিকরা।






মন্তব্য চালু নেই