মেইন ম্যেনু

আশুলিয়ায় সংর্ঘষের আশংকায় কারখানা ছুটি

টিপু সুলতান (রবিন) : সাভারের আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানার ভিতরে এক নারী শ্রমিকের মৃত্যুর ঘটনায় এক কর্মককর্তার অপসারনের দাবিতে বিক্ষোভ করেছে বিক্ষুব্ধ শ্রমিকরা। সংঘর্ষের আশঙ্কায় আজকের জন্য কারখানাটি ছুটি ঘোষনা করেছে মালিকপক্ষ।

আজ সোমবার দুপুরে বাইপাইল-আব্দুল্লাহপুর মহাসড়কের আশুলিয়ার ছয়তলা এলাকায় উইন্ডি গ্রুপের উইন্ডি এ্যাপারেলন্স কারখানায় এঘটনা ঘটে।

শ্রমিকরা জানায় উইন্ডি এ্যাপারেলন্স কারখানায় গত ১৩ অক্টম্বর বৃহস্পতিবার দুপুরে কারখানার ভিতরে অসুস্থ হয়ে তাসলিমা নামের এক নারী পোশাক শ্রমিকের মৃত্যু হয়। কারখানা কতৃপক্ষ তাকে ছুটি না দেওয়ায় ওই শ্রমিকের মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন শ্রমিকরা। এঘটনায় আজ ওই কারখানার প্রায় তিন হাজার শ্রমিক কারখানায় প্রবেশ করে উৎপাদন বন্ধ রেখে কারখানার ডেপুটি জেনারেল ম্যানেজার মানিক ও লাইনচীপ আলম মিয়াকে কারখানা থেকে অপসারনের দাবিতে বিক্ষোভ করে। পরে মালিকপক্ষ সংঘর্ষের আশঙ্কায় আজকের জন্য কারখানাটি সাধারণ ছুটি ঘোষনা করে। পরে শ্রমিকরা বাড়ি ফিরে যায়। এদিকে ওই দুই কর্মকর্তাকে অপসারণ না করা পর্যন্ত কাজে যোগ দিবেন না বলে জানিয়েছে শ্রমিকরা। এদিকে আজ বিক্ষোভ করায় কারখানা কৃতপক্ষের ভারাটে সন্ত্রাসীরা ও ঝুট ব্যবসায়ীরা কয়েকজন শ্রমিককে হত্যার হুমকি দিয়েছেন বলে অভিযোগ করেছেন শ্রমিকরা। এদিকে যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে ওই কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

অন্যদিকে সকালে সাভারের ডগরমোড়া এলাকায় বকেয়া বেতনের দাবিতে ডানা বটমর্স কারখানার তিন শতাধিক শ্রমিক কারখানার সামনে বিক্ষোভ করেছেন। পরে পুলিশ তাদের লাঠি চার্য করে কারখানার সামনে থেকে সরিয়ে দিয়েছেন।

এবিষয়ে আশুলিয়া শিল্প পুলিশ ১ এর ডেপুটি ডাইরেক্টর কাওছার জানান শ্রমিকদের সাথে আমরা বিষয়টি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছি ।






মন্তব্য চালু নেই