মেইন ম্যেনু

আসামে ৩৮ হাজার ‘অবৈধ বাংলাদেশি’ শনাক্তে নির্দেশনা

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পর ভারতে অনুপ্রবেশকারী প্রায় ৩৮ হাজার ‘বাংলাদেশি’র বর্তমান অবস্থান শনাক্ত করতে আসাম পুলিশকে নির্দেশনা দিয়েছে রাজ্য সরকার। দাবি করা হচ্ছে, তারা গ্রেফতার এড়িয়ে আছেন।

দ্য আসাম ট্রিবিউনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নতুন নির্দেশনা অনুযায়ী, রাজ্যের সব জেলার পুলিশ সুপারকে প্রতি মাসে এ সংক্রান্ত একটি প্রতিবেদন দিতে হবে। অবৈধ এই অভিবাসীদের পুলিশ কেন গ্রেফতার করতে পারেনি সে বিষয়টিও উল্লেখ থাকতে হবে প্রতিবেদনে।

রাজ্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা আসাম ট্রিবিউনকে বলেন, ‘খুঁজে না পাওয়া বাংলাদেশিদের সন্ধানে আমরা ৫০০ পুলিশ ইউনিট ও টাস্কফোর্সের মধ্যে সহযোগিতা বাড়াতে চাই। শনাক্ত না হওয়া বাংলাদেশিদের বিষয়ে তৈরি করা এসপিদের মাসিক পর্যালোচনা প্রতিবেদন পুলিশের বিশেষ মহাপরিচালকের (এসডিজি-সীমান্ত) কাছে জমা দিতে হবে। এসডিজি এসব প্রতিবেদন বিশ্লেষণ করবেন এবং নিজের মন্তব্যসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ত্রৈমাসিক সভায় তা অবহিত করবেন।’

সম্প্রতি এক রুদ্ধদ্বার বৈঠকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতার বিষয়ে অসন্তোষ প্রকাশ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বিশেষ করে গত এক বছরে ১৯৭১ সাল-পরবর্তী অনুপ্রবেশকারীদের মধ্যে মাত্র ৮৭০ জনকে ধরতে পারায় এই ক্ষোভ প্রকাশ করা হয়।






মন্তব্য চালু নেই