মেইন ম্যেনু

আস্ত কয়লা খনি বিক্রি হয়ে গেল মাত্র ৮০ টাকায়!

মাত্র ১ ডলারে বিক্রি হলো কয়লা খনি, বাংলাদেশি মুদ্রায় যার দাম ৮০ টাকা। এমন কথা বিশ্বাসযোগ্য মনে না হলেও ঘটনা কিন্তু তাই। আন্তর্জাতিক বাজারে দিন দিন তেল-স্বর্ণের দামে ধস নামায় এর সাথে গা ভাসিয়ে চলেছে কয়লাও।

তেল-স্বর্ণের চেয়েও ভয়াবহ ধস নেমেছে কয়লায়। এরপরও অস্তিত্ব টিকিয়ে রাখতে শেষমেষ কর্মী ছাঁটাইসহ ঢেলে সাজানোর পরিকল্পনা করেছিল অস্ট্রেলিয়াভিত্তিক কয়লা কোম্পানি আইজ্যাক প্লেইনস ককিং কোলমাইন। কিন্তু তাতে আর হলো না; মাত্র ১ ডলারেই বিক্রি করে দেয়া হলো।

ব্লুমবার্গ, বিজনেস ইনসাইডার, এমএসএন, দ্য অস্ট্রেলিয়ানসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এরই মধ্যে জানিয়েছে, যৌথ মালিকানাধীন আন্তর্জাতিক কয়লা খনি জায়ান্ট কোম্পানি ভেল ও সুমিতোমো কোম্পানিটি ব্রিসব্রেনভিত্তিক স্ট্যানমোর কোল লিমিডেটের কাছে বিক্রি করে দিয়েছে।

২০১২ সালে আইজ্যাক প্লেইস মাইনের ৫০ শতাংশ শেয়ার কিনে নেয় জাপানভিত্তিক কোম্পানি সুমিতোমো। তিন বছর আগে আইজ্যাক প্লেইল কোকিং কোলমাইনের দাম ছিল ৬২৪ মিলিয়ন মার্কিন ডলার।

উল্লেখ্য, স্টিল উৎপাদনে ব্যবহৃত হয় এই কয়লা। কিন্তু গত এক দশকে পণ্যটির দাম ধসে পড়ে। চার বছর আগে প্রতি টন ককিং কোলের দাম ছিল ৩৩০ ডলার। কিন্তু বর্তমানে তা ১০০ ডলারের কিছু বেশি বিক্রি হচ্ছে।

কয়লার বাজারে ধস নামায় শিগগিরই যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ককিং কয়লা উত্তোলক কোম্পানি আলফা ন্যাচারাল রিসোর্সেসের মতো কোম্পানিও দেউলিয়া হওয়ার পথে।

ওয়াল্টার এনার্জি এ মাসের শুরুতেই দেউলিয়ার খাতায় নাম লিখিয়েছে। চলতি বছরে এ ধরনের কোম্পানির মতো বেশকিছু কোম্পানি দেউলিয়া হয়েছে।






মন্তব্য চালু নেই