মেইন ম্যেনু

আড়াই মাস পর মেয়রের দায়িত্ব নিলেন নাছির

নির্বাচিত হওয়ার দীর্ঘ আড়াই মাস পর হাঁটু জল মাড়িয়ে জলাবদ্ধ বন্দর নগরী চট্টগ্রামের মেয়র হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন।

রোববার সকাল ১১টার দিকে নগরীর আন্দরকিল্লাস্থ নগর ভবনে আনুষ্ঠানিকভাবে মেয়র হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন তিনি। একই সময় নগরীর ৪১টি ওয়ার্ড থেকে নির্বাচিত কাউন্সিলর এবং সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলররা দায়িত্ব বুঝে নেন। মেয়রের দায়িত্ব গ্রহণ উপলক্ষে সিটি কর্পোরেশনের কে বি আবদুস সাত্তার মিলনায়তনে খতমে বোখারী শরীফ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। পরে মেয়র সাংবাদিকদের সঙ্গে মত বিনিময় করেন।

মেয়রের দায়িত্ব নিয়ে আ জ ম নাছির উদ্দিন বলেন, চট্টগ্রাম মহানগরীতে জলাবদ্ধতা মুক্ত করাই হচ্ছে আমার প্রথম কাছ। নির্বাচিত হওয়ার পর দায়িত্ব না নিলেও শপথ গ্রহণের পর থেকে বিভিন্ন বিভাগের দায়িত্বরত কর্মকর্তাদের নানা দিক নির্দেশনা দিয়ে নগরবাসীর সেবায় কাজ শুরু করেছিলেন বলেন জানান মেয়র। আ জ ম নাছির বলেন, আমি চট্টগ্রাম নগরবাসীর সেবায় নিজেকে উৎসর্গ করে দিতে চাই। চট্টগ্রাম মহানগরীকে গড়ে তুলতে চাই একটি নান্দনিক শহর হিসেবে। চট্টগ্রাম মহানগরীকে জলাবদ্ধতা মুক্ত করে স্বপ্নের মেগাসিটি হিসেবে গড়ে তোলা আমার প্রথম ও প্রধান দায়িত্ব।

নগরীর জলাবদ্ধতা মুক্ত করতে করণীয় সম্পর্কে মেয়র বলেন, আমি হয়তো একদিনে সব কিছু সমাধান করতে পারবো না। কিন্তু জলাবদ্ধতা থেকে নগরবাসী যাতে রক্ষা পান সেজন্য যা যা করা দরকার তা করবো। খাল ও নালাগুলোকে আগের অবস্থায় ফিরিয়ে নেওয়া এবং খালের গভীরতা ও প্রশস্থতা বাড়ানো হবে। সরকারের সর্বশেষ অনুমোদন পাওয়া বহদ্দারহাট থেকে কর্ণফুলী পয়েন্ট পর্যন্ত নতুন খাল দ্রুত খনন করা হবে।

মেয়র আরো বলেন, চট্টগ্রামকে জলাবদ্ধতা মুক্ত করা এবং পরিচ্ছন্ন নগরী কোনটিই কম গুরুত্বপূর্ণ নয়। যখন যে সমস্যা তা সমাধানের চেষ্টা থাকবে। ইতিপূর্বে চসিকের চেইন অব কমান্ড ভেঙে পড়েছিলো। চেইন অব কমান্ড ঠিক করা হবে। চসিকের ৭টি বিভাগে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং গতিশলীতা আনতে পারলে যে কোন উন্নয়ন কাজ বেগবান হবে। চসিককে দলীয় প্রভাবমুক্ত রেখে সততা, নিষ্ঠা ও জবাবদিহিতার মাধ্যমে আমার ওপর অর্পিত দায়িত্ব পালন করবো।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল গত ২৮ এপ্রিল। এতে ৪ লাখ ৭৫ হাজার ৩৬১ ভোট পেয়ে নির্বাচিত হন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন। নির্বাচিত হওয়ার পর ৬ মে শপথ গ্রহণ করেন। তবে পূর্ববর্তী মেয়রের মেয়াদ শেষ না হওয়ায় আইনি বাধ্যবাধকতার কারণে নির্বাচিত হওয়ার পর দায়িত্ব গ্রহণ করতে পারেননি আ জ ম নাছির। ফলে নির্বাচিত হওয়ার দীর্ঘ আড়াই মাস পর রোববার তিনি মেয়র হিসেবে দায়িত্ব গ্রহন করেন। মেয়রের সঙ্গে নগরীরর ৪১টি ওয়ার্ড থেকে নির্বাচিত কাউন্সিলর ও সংরিক্ষত ওয়ার্ডের মহিলা কাউন্সিলররাও দায়িত্ব গ্রহণ করেন। এর আগে মেয়রের দায়িত্ব গ্রহন না করলেও গত আড়াইমাস ধরে বিভিন্নভাবে আদেশ নির্দেশ দিয়ে সিটি কর্পোরেশন পরিচালনা করেন আ জ ম নাছির। এ ছাড়া তিনি সিটি কর্পোরেশনের সাতটি বিভাগের সঙ্গে পৃথক পৃথকভাবে মতবিনিময় করেন এবং দায়িত্বরত কর্মকর্তাদের বিভিন্ন দিক নির্দেশনা দেন।






মন্তব্য চালু নেই