মেইন ম্যেনু

আ.লীগের তিন সাংসদকে সর্তক করল ইসি

আসন্ন পৌরসভা নির্বচনের আচারণবিধি লঙ্ঘনের জন্য সরকার দলীয় তিন সংসদ সদস্যকে সর্তক করে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। সর্তক করা সংসদ সদস্যরা হলেন-বরগুনা-২ আসনের হাচানুর রহমান রিমন, ঢাকা-২০ আসনের এমএ মালেক ও নাটোর-২ আসনের সাংসদ শফিকুল ইসলাম শিমুল।

রবিবার রাতে তিন সাংসদকে সেই চিঠি পাঠানো হয়েছে বলে ইসির পক্ষ থেকে জানানো হয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, মনোনয়ন জমা দেয়ার সময় উপস্থিতি, হেলিকপ্টার ব্যবহার ও আগাম প্রচারণামূলক কাজে জড়িয়ে সরকারের সুবিধাভোগী ব্যক্তিরা আচরণবিধি লঙ্ঘন করেছেন। বিষয়টি ইসির নজরে পড়ায় শো’কজ নোটিশ দেয়ার সিদ্ধান্ত হয়।

ইসি সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, আরও কয়েকজন সাংসদের বিষয়ে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এসেছে। তা যাচাই করে সোমবার তাদেরকে কারণ দর্শাতে চিঠি দেয়া হবে। চিঠি পাওয়ার তিনদিনের মধ্যে তাদের জবাব দিতে হবে বলে জানান তিনি।

আচরণবিধি প্রতিপালনে প্রয়োজনীয় ব্যবস্থা ও অবহিত করতে সংসদ সচিবালয়ের সচিব ও মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকেও এ চিঠি দেয়া হয়েছে।

স্পিকারের মাধ্যমে সংসদ সচিব ও মন্ত্রিপরিষদ সচিব এ বিষয়ে সংসদ সদস্য এবং মন্ত্রীদের অবহিত করবেন।

ইসি কর্মকর্তারা জানান, নির্বাচনপূর্ব সময়ে সুবিধাভোগী ব্যক্তিদের প্রচারণায় নিষেধাজ্ঞার বিষয়ে নির্বাচন বিধি ও আচরণবিধির অনুলিপিও সংযুক্ত করা হয়েছে। আচরণবিধি ‘২২’ ধারাটি উল্লেখ করা হয় চিঠিতে।

চিঠিতে বলা হয়- কয়েকজন সাংসদ আচরণবিধি লঙ্ঘন করেছেন। ভবিষ্যতে এ আচরণবিধি যাতে লঙ্ঘন না করে সে বিষয়ে অবহিত করার প্রয়োজনী নির্দেশনা দিতে ইসির সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নেয়ার অনুরোধ করা হলো।

ঘোষিত তফসিল অনুযায়ী, ৩০ ডিসেম্বর ভোট হবে ২৩৪ পৌরসভায়।






মন্তব্য চালু নেই