মেইন ম্যেনু

আ. লীগের সম্মেলনে যেসব পথে যান চলাচল নিয়ন্ত্রণ

আগামী শনি ও রবিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন উপলক্ষে দুই দিন রাজধানীর একটি বড় অংশে যান চলাচল নিয়ন্ত্রণ করবে পুলিশ। এই দুই দিন শাহবাগ হয়ে মৎস্য ভবনের দিকে এবং জাতীয় প্রেসক্লাব হয়ে শাহবাগের দিকে কোনো গাড়ি চলতে দেওয়া হবে না বলে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ।

এ বিষয়ে ট্রাফিক বিভাগের পক্ষ থেকে একটি নির্দেশনা গণমাধ্যমে পাঠানো হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম শাখার উপকমিশনার ইউসুফ আলী।

গত শুক্র ও শনিবার চীনের রাষ্ট্রপ্রধান শি জিনপিং এর ঢাকা সফরের সময় রাজধানীর একটি অংশে যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়। কোন কোন এলাকায় কখন যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে সে বিষয়ে আগেভাগে পুলিশ না জানানোয় ভোগান্তিতে পড়েছিল নগরবাসী। এ নিয়ে সমালোচনার মুখে এবার জাতীয় সম্মেলনের তিন দিন আগেই নির্দেশনা পাঠালো পুলিশ।

image-3899

জিনপিং এর সফরে নগরীর একটি এলাকায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হলেও আওয়ামী লীগের জাতীয় সম্মেলন উপলক্ষে এই এলাকার পরিধি হবে অনেক বেশি। আবার নগরের কেন্দ্রস্থলে যান চলাচল নিয়ন্ত্রণ থাকবে বলে যানজট পরিস্থিতি গত শুক্র ও শনিবারের তুলনায় খারাপ হবে-বলছেন পুলিশ কর্মকর্তারাই।

আবার সম্মেলনের দ্বিতীয় দিন কর্মদিবস হওয়ায় এদিক যান চলাচল নিয়ন্ত্রণ করায় পরিস্থিতি কী হবে সে নিয়ে শঙ্কিত পুলিশ কর্মকর্তারাই।

এই দুই দিনই কাঁটাবন থেকে জাতীয় প্রেসক্লাব হয়ে যান চলাচল বন্ধ থাকবে। বিকল্প পথে যেসব সড়ক দিয়ে গাড়ি চলবে, সেগুলো যথেষ্ট চওড়া না হওয়ায় নগরবাসীকে দীর্ঘ সময় যানজটে পড়তে হবে বলেই মনে করছে পুলিশ। কারণ এর আগে যখনই শাহবাগ মোড়ে যান চলাচল বিঘ্নিত হয়েছে তখনই তীব্র যানজটে ভোগান্তির মধ্যে পড়েছে নগরবাসী।

যেসব পথ দিয়ে চলতে হবে

আগামী ২২ অক্টোবর শনিবার আওয়ামী লীগের জাতীয় সম্মেলন শুরুর দিন সকাল আটটা পর্যন্ত বিজয় সরণী হয়ে ভিআইপি রোড হয়ে কোনো গাড়িকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঢুকতে হলে রূপসী বাংলা হয়ে টিএসসি হয়ে ডানে মোড় নিতে হবে।

তবে ওইদিন সকাল আটটার সময়ে প্রধানমন্ত্রী সোহ্রাওয়ার্দী উদ্যানে না পৌঁছানো পর্যন্ত ভিআইপি রোডে গাড়ি ঢুকতে দেওয়া হবে না। উত্তরা হয়ে মহাখালী ফ্লাইওভারের গাড়িগুলোকে মহাখালী ফ্লাইওভারের নীচ দিয়ে মগবাজার মোড় দিয়ে কাকরাইল চার্চ-রাজমণি ক্রসিং-নাইটিংগেল হয়ে পল্টন মোড় হয়ে জিরো পয়েন্ট দিয়ে সচিবালয়ের সামনে হয়ে দোয়েল চত্ত্বর দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ঢুকতে হবে।

মাওয়া থেকে আসা গাড়িগুলোকে গুলিস্তান জিরোপয়েন্ট হয়ে সচিবালয়ের সামনে দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় হয়ে গন্তব্যে যেতে হবে।

চট্টগ্রাম ও সিলেট বিভাগ এবং যাত্রাবাড়ী ও কাঁচপুর হয়ে আসা গাড়িগুলোকে মেয়র হানিফ ফ্লাইওভার-চাঁনখারপুল-দোয়েল চত্বর-ঢাকা বিশ্ববিদ্যালয় দিয়ে গন্তব্যে যেতে হবে।

প্রধানমন্ত্রী সোহরাওয়ার্দী উদ্যান প্রবেশ করার পর ভিআইপি রোড (হেয়ার রোড-রূপসী বাংলা-সোনারগাঁও-বিজয়স্মরণী) স্বাভাবিক থাকবে।

প্রধানমন্ত্রী ভেন্যু থেকে যাওয়ার সম্ভাব্য দুই ঘণ্টা আগে মৎস্যভবন, কাকরাইল চার্চ থেকে বিজয় সরণী পর্যন্ত রাস্তায় ডাইভারশন চলবে। এই সময়ে জাতীয় প্রেসক্লাবের সামনে দিয়ে আসা গাড়িগুলোকে ঘুরে পল্টন কাকরাইল চার্চ হয়ে মগবাজার দিয়ে মহাখালী যেতে হবে।

গাবতলী, মিরপুর, মোহাম্মদপুর, ধানমন্ডি থেকে আসা গাড়িগুলোকে মিরপুর রোড ব্যবহার করে মানিকমিয়া এভিনিউ- রাসেল স্কয়ার – সাইন্সল্যাব ক্রসিং হয়ে নীলক্ষেত ক্রসিং হয়ে আজিমপুর দিয়ে পলাশী ক্রসিং দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঢুকতে হবে।

এই দিন সকাল সাতটা থেকে মানিক মিয়া এভিনিউ হয়ে ফার্মগেট অভিমুখে কোন গাড়ি আসবে না এবং রাসেল স্কয়ার-পান্থপথ অভিমুখে কোন গাড়ি যাবে না।

সব গাড়িগুলোকে নিউমার্কেট-সায়েন্স ল্যাবরেটরি দিয়ে আজিমপুর দিয়ে পলাশী মোড় দিয়ে জগন্নাথ হল ক্রসিং দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় পার্কিং এ ঢুকতে হবে। বিকল্প পথে যেতে চাইলে নীলক্ষেত হয়ে ফুলার রোড দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঢুকতে হবে।

এই দুই দিন কাঁটাবন থেকে কোন গাড়ি শাহবাগের দিকে আসবে না। কাঁটাবন থেকে ডানে মোড় নিয়ে নীলক্ষেত ক্রসিং হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যেতে হবে।

যেসব পথ ধরে চলতে মানা

টিএসসি থেকে দোয়েল চত্বর ও দোয়েল চত্বর থেকে টিএসসির দিকে কোন গাড়ি প্রবেশ করবে না বলেও জানিয়েছে পুলিশ।

একইভাবে এই দুই দিন শাহবাগ হতে মৎস্য ভবন এবং মৎস্যভবন থেকে শাহবাগের দিকে কোন গাড়ি ঢুকবে না।

হাইকোর্ট থেকে দোয়েল চত্বরে গাড়ি প্রবেশ করতে পারবে কিন্তু দোয়েল চত্বর থেকে হাইকোর্ট ক্রসিং এ কোন গাড়ি যাবে না।

এই দিন পল্টন মোড় থেকে জাতীয় প্রেসক্লাবের দিকে কোনো গাড়ি আসবে না। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে রাস্তা দুই দিকেই বন্ধ থাকবে। অর্থাৎ প্রেসক্লাব থেকে মৎস্যভবন পর্যন্ত দুই দিকেই রাস্তা বন্ধ থাকবে। একইভাবে কাকরাইল চার্চ হতে কাকরাইল মসজিদ অভিমুখে কোন গাড়ি আসবে না।

একই সঙ্গে কার্পেট গলি, পরীবাগ, শিল্পকলা একাডেমি, মিন্টুরোড ক্রসিং, অফিসার্স ক্লাব মোড় বন্ধ থাকবে এবং এ সসব স্থান দিয়ে ভিআইপি রোডে কোন গাড়ি ঢুকবে না।

সচিবালয়ের সামনে আবদুল গণি রোডে কোন গাড়ি পার্কিং হবে না বলেও জানিয়েছে পুলিশ।






মন্তব্য চালু নেই