মেইন ম্যেনু

ইউপি নির্বাচনে নিরপেক্ষ থাকবে বিজিবি

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আজিজ আহমেদ বলেছেন, আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) ও দ্বিতীয় ধাপের পৌরসভা নির্বাচনে নিরপেক্ষতা বজায় রেখে দায়িত্ব পালন করবে বিজিবি। আজ (রোবাবার) রাজধানীর পিলখানাস্থ বিজিবি সদর দফতরে কৃতি খেলোয়াড়দের সংবর্ধনা প্রদান শেষে তিনি একথা বলেন।

জেনারেল আজিজ বলেন, এক্ষেত্রে কোনো বিজিবি সদস্যের বিরুদ্ধে দলীয় প্রভাবে কাজ করার অভিযোগ প্রমানিত হলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিরোধ ও আইনশৃঙ্খলা রক্ষায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ১০টি পৌরসভা ও ৬০৮টি ইউনিয়ন নির্বাচনে বিজিবি মোতায়েন করা হয়েছে। ভোট সেন্টারে যথা সময়ে ব্যালট পেপার পৌছানোর ক্ষেত্রে যাতে কোনো ধরণের সমস্যা না হয় সেজন্য দায়িত্ব পালন করবে বিজিবি।

বিজিবি মূলত: মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। নির্বাচনকালীন সময়ে নানা ধরণের অপরাধ হয়। নির্বাচনে কোনো ধরণের গন্ডগোল কিংবা শৃঙ্খলার অবনতি যেন না ঘটে সে লক্ষেই কাজ করবে বিজিবি সদস্যরা।

জেনারেল আজিজ বলেন, এবারের অধিকাংশ নির্বাচন মূলত: যশোর এলাকায়। এজন্য যশোর রিজেন্ট কমান্ডার বিষয়টি দেখভাল করবেন।

তিনি আরো বলেন, ইতোমধ্যে বিজিবি সদস্যরা সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত এলাকায় পৌছেছেন। তারা রেকি (পরিবেশ পরিস্থিতি পর্যবেক্ষণ) করছে।

একটি রাজনৈতিক দলের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, ইউপি ও পৌর নির্বাচনে দলীয় প্রভাবে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী। বিজিবিও যেহেতু দায়িত্ব পালন করছে সেক্ষেত্রে তাদের অবস্থান কি জানতে চাইলে তিনি বলেন, বিজিবি আজ থেকে আগামীকাল রাত অবধি ইক্সট্রিমলি দায়িত্ব পালন করবে। কে জিতলো আর কে হারলো তা দেখার বিষয় না। আমরা অর্পিত দায়িত্ব পালন করবো।

বিজিবি ডিজি বলেন, অন্য কারো কিংবা বাহিনীর বিরুদ্ধে অভিযোগ আসলেও অন্তত আমাদের ক্ষেত্রে তা প্রযোজ্য না। আমরা সীমান্ত রক্ষায় কাজ করি। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের প্রয়োজন ও নির্দেশনাতেই আমরা নির্বাচনে দায়িত্বপালন করে থাকি।






মন্তব্য চালু নেই