মেইন ম্যেনু

ইউরোপে আবারও হামলা চালাবে আইএস

২০১৫ সালের নভেম্বরে প্যারিসে হামলা চালিয়েছিল ইসলামিক স্টেট (আইএস)। ওই হামলার পর আবারও বড় ধরনের হামলা চালানো হবে ইউরোপে। আইএস ইউরোপে ‘মুম্বাই স্টাইলে’ হামলা চালানোর হুমকি দিয়েছে। ইউরোপোল পুলিশ বাহিনীর এক রিপোর্টে এই আশঙ্কা ব্যক্ত করা হয়েছে।

ইউরোপোলের রিপোর্টে বলা হয়েছে, ইউরোপের অন্তর্ভূক্ত দেশগুলোতে আইএস আরো সন্ত্রাসী হামলা চালানোর জন্য প্রস্তুতি নিচ্ছে। আর বিশেষ করে তাদের এই ভয়াবহ হামলার শিকার হবে ফ্রান্স।

এর আগে নভেম্বরে প্যারিসে হামলা হামলার ঘটনায় কমপক্ষে ১শ ৩০ জন নিহত হয়েছিল। বৈশ্বিক পর্যায়ে, বিশেষ করে ইউরোপে বড় ধরনের সন্ত্রাসী হামলা চালাতে যুদ্ধের নতুন ধরন রপ্ত করেছে আইএস। এমনটাই দাবি করছে ইউরোপোল। শুধু তাই নয় আইএস প্যারিসের আরেকটি কনসার্টে হামলার পরিকল্পনা করছে। একই সঙ্গে রাজধানীর সড়কে তাদের হত্যাযজ্ঞ চালানোর পরিকল্পনাও রয়েছে।

প্যারিসে হামলার পর ফ্রান্সে অনির্দিষ্টকালের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে। এই জরুরি অবস্থা আরো তিন মাস বহাল থাকবে। জরুরি অবস্থা বহাল থাকবে।

ইউরোপে আরো হামলা চালানোর ইচ্ছা ও সক্ষমতা দুটোই আইএসের রয়েছে। তবে ইউরোপের অভ্যন্তরীন সব দেশের কর্মকর্তারা এটি প্রতিরোধের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।






মন্তব্য চালু নেই