মেইন ম্যেনু

ইঞ্জিনিয়ারিং-এর ছাত্র হলে এই ৩১টি কোম্পানি থেকে সাবধান

ফি বছর দেশ জুড়ে লক্ষাধিক ছেলে-মেয়ে দেশের বিভিন্ন আইআইটি এবং ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটগুলি থেকে পাস করে বের হয়। কিন্তু, অধিকাংশ ছাত্র-ছাত্রী ইনস্টিটিউটে ক্যাম্পাসিং-এ আসা সংস্থাগুলির বিরুদ্ধে নানা সময়ে নানা অভিযোগ করে থাকেন।

ক্যাম্পাসিং-এ এক ধরণের প্রতিশ্রুতি। কিন্তু, চাকরিতে যোগ দেওয়ার পরে সেই প্রতিশ্রুতির সঙ্গে কাজের ধরনের মিল থাকে না। এমনকী, প্রতিশ্রুতি দেওয়া মাইনেতেও নানা আছিলায় কাটছাঁট করে দেওয়া হয়। বাড়িয়ে দেওয়া হয় কাজের সময়। ফি বছরই বিভিন্ন আইআইটি এবং ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট থেকে পাস করে বের হওয়া ছাত্র-ছাত্রীরা এমন অভিযোগ হামেশাই করে থাকে।

এবারই, এইসব প্রতিশ্রুতি-খেলাপি সংস্থার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া শুরু হল। আইআইটি-তে ক্যাম্পাসিং-এ আসা এমনই ৩১টি সংস্থাকে কালো-তালিকাভুক্ত করেছে আইআইটি-তে ক্যাম্পাসিং-এর তত্ত্বাবধায়ক দ্য অল আইআইটিস‌্ প্লেসমেন্ট কমিটি বা এআইপিসি। গত ১৪ অগস্ট এই সিদ্ধান্ত নেওয়া হলেও তা এতদিন প্রকাশ্যে আসেনি। সম্প্রতি বোম্বে আইআইটি কালো তালিকাভুক্ত এমন ৯টি সংস্থার নাম প্রকাশ করার পরে গোটা বিষয়টি সামনে এসেছে। বোম্বে আইআইটি কালো তালিকাভুক্ত যে ৯টি সংস্থার নাম প্রকাশ করেছে সেগুলি সবই স্টার্ট-আপ।
এআইপিসি-র আহ্বায়ক অধ্যাপক কৌস্তভ মহান্তি জানিয়েছেন, ‘২৩টি আইআইটি-র ছাত্রদের স্বার্থের দিকে তাকিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

image (1)

আপাতত এক বছরের জন্য এই সংস্থাগুলিকে আইআইটি ক্যাম্পাসিং-এ নিষিদ্ধ করা হয়েছে। তবে, এরপরে এই সংস্থাগুলিকে নানা শর্ত পূরণ করতে হবে, সেই সব শর্ত পূরণ করতে পারলে তবেই কালো তালিকাভুক্ত সংস্থাগুলিকে ফের ক্যাম্পাসিং-এ বসতে দেওয়া হবে বলে জানিয়েছে এআইপিসি।
৯টি সংস্থার জন্য বোম্বে আইআইটি-র ২৫ জন ছাত্র কেরিয়ারে ধাক্কা খেয়েছেন বলে অভিযোগ।

তবে ‘জোমাটো’-র উপর থেকে আগে জারি হওয়া নিষেধাজ্ঞা এবারও তোলা হয়নি। ফলে, ‘জোমাটা’এখনও আইআইটিগুলিতে ক্যাম্পাসিং করতে পারবে না।






মন্তব্য চালু নেই