মেইন ম্যেনু

‘ইতিহাস এ রায়ের বিচার করবে’

যুদ্ধাপরাধের দায়ে আপিল বিভাগের চূড়ান্ত রায়ে জামায়াত নেতা মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড বহাল রাখার প্রতিক্রিয়ায় তার প্রধান আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব বলেছেন, একদিন না একদিন ইতিহাস এই রায়ের বিচার করবে। তিনি বলেন, রায়টি যেহেতু সর্বোচ্চ আদালতের, তাই একজন আইনজীবী হিসেবে এ নিয়ে আমি মন্তব্য করবো না। তবে আমি একটি কথাই বলবো এই রায় একদিন ইতিহাস পর্যালোচনা করবে।

মঙ্গলবার সকালে মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর পরই সাংবাদিকদের কাছে খন্দকার মাহবুব এ প্রতিক্রিয়া জানান।

রিভিউ আবেদন করার বিষয়ে খন্দকার মাহবুব বলেন, রায়ের কপি হাতে পাওয়ার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

সকাল নয়টায় মাত্র এক মিনিটে মীর কাসেম আলীর চূড়ান্ত রায় ঘোষণা করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ।

বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান।

রায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া ফাঁসির রায় বহাল রাখা হয়। চট্টগ্রাম অঞ্চলে মানবতাবিরোধী অপরাধের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আটজনকে হত্যা-গণহত্যার দায় প্রমাণিত হওয়ায় তাকে সর্বোচ্চ সাজা দেয় সর্বোচ্চ আদালত।






মন্তব্য চালু নেই