মেইন ম্যেনু

ইনস্টাগ্রামে পর্নো ভিডিও!

ফটো শেয়ারিংয়ের জনপ্রিয় অ্যাপ হিসেবে পরিচিত ইনস্টাগ্রাম। ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপটির নীতিমালায় রয়েছে, অশ্লীল বা নগ্ন কনটেন্ট ইনস্টাগ্রামে নিষিদ্ধ। ফেসবুকে যেমন কোনো ধরনের পনোগ্রাফির ভিডিও পোস্ট করা নিষিদ্ধ, ইনস্টাগ্রামের ক্ষেত্রেও তাই।

কিন্তু ইনস্টাগ্রামের যে তথ্য সম্প্রতি প্রকাশ হয়েছে, তা সবাইকে চমকে দিয়েছে। আর তা হচ্ছে, ইনস্টাগ্রামে ১ মিলিয়নেরও বেশি হার্ডকোর পর্নো ভিডিও রয়েছে! আরবি হ্যাশট্যাগে পর্নো ভিডিওগুলো ইনস্টাগ্রাম সাইটটিতে লুকানো রয়েছে। হ্যাকার ও প্রযুক্তি বিষয়ক ব্লগার জেড ইসমাঈল ইনস্টাগ্রামের এ বিষয়টি ধরেছেন।

তিনি যখন হ্যাশট্যাগ (আরবি ভাষায় হ্যাশট্যাগ মানে সিনেমা) দিয়ে ইনস্টাগ্রামে সার্চ করছিলেন, তখন দেখতে পান যে, প্রায় ১ মিলিয়নের বেশি পর্নো ভিডিও লুকানো রয়েছে সাইটিতে। তার মতে, আর এসব ভিডিও সহজেই খুঁজে পাওয়া যায় এবং বয়সের কোনো ভেরিফিকেশন ছাড়াই দেখা যায়।

তিনি তার ব্লগে জানান, ‘ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ সার্চ থেকে স্পষ্টভাবে ইংরেজি হ্যাশট্যাগ নিষিদ্ধ করেছে। কিন্তু ব্যবহারকারীরা কাছাকাছি একটা উপায় বের হয়েছে, নন-ইংরেজি টার্ম অথবা হ্যাশট্যাগ’। এ ধরনের ছবি বা ভিডিও আপলোড করা ইনস্টাগ্রাম একেবারেই অনুমোদন করেন না।

ব্যবহারকারীরা সার্চে ভিন্ন ভাষার হ্যাশট্যাগ ব্যবহার করায় পর্নো ভিডিও সাইটটিতে লুকানো গেছে বলে মনে করা হচ্ছে। ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ এ ব্যাপারে এখনো কোনো মন্তব্য করেনি, পুরো বিষয়টি নিয়ে তারা তদন্ত করছে বলে জানা গেছে।






মন্তব্য চালু নেই