মেইন ম্যেনু

ইনস্টাগ্রাম হ্যাক করল দশ বছরের শিশু

সামাজিক মাধ্যমে ছবি শেয়ার করার সাইট ইনস্টাগ্রাম ফিনল্যান্ডের এক দশ বছর বয়সী ছেলেকে দশ হাজার ডলার অর্থ পুরস্কার দিয়েছে।

‘ইয়ানি’ নামে ফিনল্যান্ডের এই শিশুটি ইনস্টাগ্রামের একটি নিরাপত্তা দুর্বলতা খুঁজে পাবার পর ইনস্টাগ্রামের মালিক ফেসবুক তাকে এই পুরস্কার দিয়েছে।

দশ বছরের ইয়ানির নিয়ম অনুযায়ী এই সাইটে যোগ দিতে এখনও তিন বছর দেরি আছে। কিন্তু ইনস্টাগ্রামে এমন এক দুর্বলতা সে খুঁজে বের করেছিল যাতে সিস্টেম হ্যাক করে বা তাতে ঢুকে পড়ে অন্য সাইট ব্যবহারকারীদের মন্তব্য সে মুছে ফেলতে পারছিল।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে এই সমস্যা তাদের নজরে আনার কিছুক্ষণের মধ্যেই তারা দ্রুত তা সমাধান করে ফেলেছে। কিন্তু সমস্যাটা ধরতে পারার জন্য ক্ষুদে ইয়ানিকে তারা প্রায় সঙ্গে সঙ্গেই পুরস্কৃত করেছে।

ইয়ানি ইমেল করে তাদের এই সমস্যার কথা জানায়। এধরনের সমস্যা বা ‘বাগ’ চিহ্ণিত করে যারা এ যাবৎ পুরস্কৃত হয়েছে তাদের মধ্যে সর্বকনিষ্ঠ ইয়ানি।
ইয়ানি যে সমস্যা চিহ্নিত করেছিল তা যে আসলেই একটা সমস্যা তা প্রমাণ করার জন্য ইনস্টাগ্রামের নিরাপত্তা প্রকৌশলীরা একটি পরীক্ষামূলক অ্যকাউন্ট খোলে পরীক্ষার জন্য।

হেলসিঙ্কির এই ক্ষুদে প্রযুক্তিবিদ ইয়ানি স্থানীয় এক পত্রিকাকে জানিয়েছে এই পুরস্কারের অর্থ দিয়ে সে নতুন সাইকেল, ফুটবলের কিছু সরঞ্জাম আর ভাইদের জন্য কম্প্যুটার কিনবে।

ফেসবুক কর্তৃপক্ষ বিবিসিকে জানিয়েছে এধরনের সমস্যা খুঁজে বের করার জন্য তারা এ পর্যন্ত বিভিন্ন ব্যক্তিকে ৪৩ লক্ষ ডলার অর্থমূল্যের পুরস্কার দিয়েছে। সূত্র: বিবিসি বাংলা






মন্তব্য চালু নেই