মেইন ম্যেনু

ইন্টারনেটে আপলোড করা প্রথম ছবির সন্ধান

ইন্টারনেট একটি বিশাল স্থান এবং এর ব্যবহারকারীর সংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে। বিশ্বব্যাপী কোটি কোটি মানুষ শক্তিশালী এই প্লাটফর্মে যুক্ত রয়েছে।

পাশাপাশি প্রতি মিনিটে এখানে লক্ষ লক্ষ ছবি, ভিডিও সহ বিভিন্ন ধরনের ফাইল আপলোড ও শেয়ার হয়ে থাকে।

কিন্তু আপনি কী জানেন, ইন্টারনেটের প্রাথমিক অবস্থায় কোন ছবিটি প্রথম আপলোড করা হয়েছিল ইন্টারনেটে? জানা না থাকলে, এবার জেনে নিন এবং ছবিটি দেখেও নিন।

ইন্টারনেটে আপলোড করা প্রথম ছবিটি হচ্ছে, নারীদের একটি কমেডি দলের প্রমোশনাল ছবি। কয়েকজন নারী সদস্যের এই প্যারোডি গ্রুপটির নাম ‘লেস হরিবল সারনেটস’। ইউরোপীয় সংস্থার নিউক্লিয়ার রিসার্সের কর্মচারীদের সংগঠন ‘সার্ন’ এই কমেডি ব্যান্ডটির প্রতিষ্ঠাতা।

ইন্টারনেটে আপলোড করা প্রথম ছবি

সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত নিউক্লিয়ার রিসার্সের বিজ্ঞানীদের সেক্রেটারি ও বান্ধবী হিসেবে সেসময় পরিচিত ছিল এই ব্যান্ডটির নারী সদস্যরা।

ইউরোপীয় সংস্থার নিউক্লিয়ার রিসার্সের কম্পিউটার সায়েন্স বিভাগের বিশ্লেষক সিলভানো ডি জেনারো, এই ছবিটি তুলেছিলেন, যিনি কল্পনাও করতে পারেনটি এই ছবিটি ইতিহাসের অংশ হয়ে উঠবে। তিনি এই কমেডি ব্যান্ড দলটির জন্য গান লিখতেন এবং মাঝে মধ্যে লাইভ শোতে অংশও নিতেন।

‘লেস হরিবল সারনেটস’ ব্যান্ড দলটির ছবিই ইন্টারনেটে প্রথম আপলোড করা হয়। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (www)-এর উদ্ভাবক টিম বার্নাস লি ইন্টারনেটে প্রথম এই ছবিটি আপলোড করেন।

তবে ছবিটি আপলোডের আগে, ১৯৯২ সালে টিম বার্নাস লি অ্যাপলের কালার ম্যাক কম্পিউটারে ফটোশপের প্রাথমিক ভার্সনে ছবিটি এডিট করেন ও জিফ ফরম্যাটে কম্পিউটারে সংরক্ষণ করেন।

সিলভানো ডি জেনারো একদিন টিম বার্নাস লির কাছে জানতে চেয়েছিলেন যে, ছবিটি কত তারিখে ইন্টারনেটে আপলোড করা হয়েছিল? উত্তরে টিম বার্নাস লি জানান, ছবিটি কয়েক মাস ধরেই ওয়েবে অন-অফ অবস্থায় ছিল। হঠাৎ একদিন জিফ ইন্টারফেস ওয়েবে সঠিকভাবে কাজ করে এবং এটি ইন্টারনেটের সার্ভারে সংরক্ষিত হয়।’

les horribles






মন্তব্য চালু নেই