মেইন ম্যেনু

ইন্টারনেট ছাড়াই চলবে ফেসবুক !

ইন্টারনেট সেবায় পরিচালিত যতো অ্যাপস আছে তার প্রত্যেকটা চালাতেই ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয়। ই-মেইল এলো কি না তা দেখতে যেমন ইন্টারনেট সংযোগ প্রয়োজন তেমনি ফেসবুক চালাতে ইন্টারনেট দরকার হবে এবং হচ্ছে, খুব স্বাভাবিক ব্যাপার। কিন্তু যদি এমন হয় ফেসবুক চলবে ইন্টারনেট সংযোগ ছাড়াই!

ধরুন, ফেসবুক ব্যবহার করতে করতে আপনার ইন্টারনেট সংযোগ বন্ধ হয়ে গেল বা ইন্টারনেট গতি খুবই কম। আপনি নিউজফিড দেখতে পারছেন না অথবা বন্ধুর কোনো ছবি দেখলেন, কমেন্ট করতে চাইলেন, কমেন্ট পোস্ট হচ্ছে না।

মূলত যেসব দেশে ইন্টারনেট গতি কম সেসব দেশে ফেসবুক এই সমস্যা সমাধানে অফলাইন মোড চালুর পরিকল্পনা করছে। এর মাধ্যমে ইন্টারনেট ছাড়াই ফেসবুক চালানো যাবে। অর্থাৎ নিউজফিড দেখা যাবে, ছবিতে কমেন্ট করা যাবে। যখনই ইন্টারনেট সংযোগ চালু হবে, কমেন্টটি স্বয়ংক্রিয়ভাবে পোস্ট হয়ে যাবে।

শুক্রবার ফেসবুক কর্তৃপক্ষ একটি বিবৃতিতে জানান, এবার থেকে ইন্টারনেট ছাড়া বা কম স্পিডের ইন্টারনেটে ফেসবুক ব্যবহার করার জন্য ‘অফলাইন মোড’ চালু করা হচ্ছে। এর আগে পর্যন্ত ফেসবুকের জন্য প্রয়োজনীয় ডেটা খরচ করতেই হতো। কিন্তু এরপর থেকে ইন্টারনেট ছাড়াই ফেসবুক ব্যবহার করা যাবে। তবে ইন্টারনেট ছাড়া ফেসবুকের স্পিড একটু কম হবে।

ওই বিবৃতিতে ফেসবুক আরো জানায়, উন্নয়নশীল দেশগুলোর কথা মাথায় রেখে এমন ভাবনাচিন্তা করছে তারা। বিশেষত, যারা টু-জি নেটওয়ার্ক ব্যবহার করেন তাদের জন্যই এ ব্যবস্থা উপযোগী হবে।

অফলাইন মোডে ক্লাউড ডাউনলোড হয়ে থাকা মেসেজ এবং পোস্ট পড়তে পারবেন এবং কমেন্ট করতে পারবেন। তবে নতুন পোস্ট দেখার জন্য ডেটা খরচ করতে হবে। যখন ইন্টারমনেট কানেকশন থাকবে তখনই সেই কমেন্ট শো করবে।

অবশ্য ঠিক কবে এই সেবা শুরু হবে তা এখনো জানা যায়নি। এখন পাইলট প্রজেক্টের কাজ চলছে। খুব শিগগিরই এটি শুরু হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।






মন্তব্য চালু নেই