মেইন ম্যেনু

ইন্দোনেশিয়ায় যানজটে ১২ জনের মৃত্যু

ইন্দোনেশিয়ায় ভয়াবহ যানজটে আটকা পড়ে শিশুসহ ১৮ জনের মৃত্যু হয়েছে। টানা তিন ধরে দেশটির জাভা দ্বীপের ব্রেবেস শহরের গুরুত্বপূর্ণ মহাসড়কে দীর্ঘ ২০ কিলোমিটার যানজটে কয়েক হাজার মানুষ আটকে পড়লে এ ঘটনা ঘটে। শুক্রবার দেশটির কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রতি বছরই পরিবারের সদস্যদের সঙ্গে ঈদ উদযাপন করতে মুসলমান অধ্যুষিত ইন্দোনেশিয়ার অধিকাংশ মানুষ গ্রামে যায়। এই সময় তীব্র যানজটের সৃষ্টি হয়। গত বুধবার ইন্দোনেশিয়ায় ঈদ উদযাপিত হয়েছে। এর তিন আগে থেকেই ব্রেবেস শহরের ওই মহাসড়কটিতে তীব্র যানজনট দেখা দেয়। গত ৩, ৪ ও ৫ জুলাই যানজটে আটকা পড়ে শিশু ও বৃদ্ধসহ ১২ জন মারা গেছে। এদের মধ্যে কয়েকজনের মৃত্যু হয়েছে ভয়াবহ ক্লান্তি এবং স্বাস্থ্যগত কারণে। এছাড়া যানবাহনের অতিরিক্ত ধোঁয়ার কারণে বাতাস দূষিত হয়ে এক বছরের শিশুর মৃত্যু হয়েছে।

ইন্দোনেশিয়ার পরিবহণ মন্ত্রণালয়ের মুখপাত্র হেমি প্রামুরাহারজো বলেন, রাস্তার পাশে থাকা ক্ষুদ্র ব্যবসায়ীদের দোকান ও সুপারমার্কেটগুলোর কারণে যানজটের সারি দীর্ঘ থেকে দীর্ঘতর হয়েছে। ২০ কিলোমিটার লম্বা এই যানজটে ১০ হাজারেরও বেশি গাড়ি আটকা পড়ে। ঈদের ছুটিতে দেশজুড়ে চার শতাধিক গাড়ি চালক নিহত হয়েছে বলেও জানান তিনি।






মন্তব্য চালু নেই