মেইন ম্যেনু

ইন্দোনেশিয়া থেকে ট্রেন কিনলো বাংলাদেশ

দক্ষিণ এশিয়ার দেশ ইন্দোনেশিয়া থেকে ট্রেনের বগি কিনছে বাংলাদেশ। গত বৃহস্পতিবার ট্রেনের ১৫টি বগি নিয়ে দেশটির সুরাবায়ার তানজুং পেরাক বন্দর থেকে জাহাজে করে পাঠানো হয়েছে।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রায়ত্ত ট্রেন নির্মাতা প্রতিষ্ঠান পিটি ইন্ডাস্ট্রি কেরেতা আপি (ইনকা) থেকে যাত্রীবাহী ট্রেনের ১৫০টি বগি কিনছে বাংলাদেশ রেলওয়ে। দেশটির পূর্ব জাভার মাদিয়ানের এই প্রতিষ্ঠান তাদের প্রথম রপ্তানির চালান হিসেবে ১৫টি বগি বাংলাদেশের উদ্দেশে পাঠিয়েছে।

শনিবার দেশটির স্থানিয় গণমাধ্যম জাকার্তা পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ রেলওয়ে চলতি বছরের আগস্টের মধ্যে ১৫০টি বগি পেতে সাত কোটি ৩০ লাখ ডলারের ক্রয়াদেশ দিয়েছে ইনকাকে। এরই অংশ হিসেবে এই চালান পাঠানো হয়েছে।

ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী বামব্যাং ব্রদজোনেগোরো বলেন, ইন্দোনেশিয়া যেসব দেশে সচরাচর রপ্তানি করে সেখানে পণ্য চাহিদা কমেছে। রপ্তানি বাড়ানোর কৌশল হিসেবে ট্রেন রপ্তানি করা হচ্ছে। ইনকা প্রথমবারের মতো ট্রেন রপ্তানি করছে।

চীনের ট্রেন নির্মাতা কোম্পানিকে হারিয়ে বাংলাদেশের টেন্ডার পেয়েছে ইন্দোনেশিয়ার কোম্পানি ইনকা। এ জন্য দেশটির এক্সিম ব্যাংক থেকে দুই কোটি ২৮ লাখ ২০ হাজার মার্কিন ডলার ঋণ সুবিধা নেয় কোম্পানিটি।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই