মেইন ম্যেনু

ইমামতির জন্য লাগবে লাইসেন্স

ফ্রান্সে মসজিদে ইমামতির জন্য লাইসেন্স দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। ফ্রান্সে মুসলমানদের সবচেয়ে বড় সংগঠন ফ্রেঞ্চ কাউন্সিল ফর দ্য মুসলিম রিলিজিয়নের (সিএফসিএম) প্রধান আনোয়ার বিবেক মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।

১৩ নভেম্বর রাজধানী প্যারিসের ছয়টি স্থানে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। আত্মঘাতী বোমা হামলা ও বন্দুকধারীদের গুলিতে ১৩১ জন নিহত হয়। এ ঘটনায় পরের দিন দায় স্বীকার করে চরমপন্থি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। পরে আইএস জানায়, হামলাকারীদের মধ্যে কমপক্ষে চারজন ছিল প্যারিসের বাসিন্দা। ভয়াবহ এই হামলার ঘটনায় ফ্রান্সে বসবাসরত মুসলমানরা বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করা হয়। প্রসঙ্গত, ফ্রান্সে প্রায় ৫০ লাখ মুসলমান বাস করে।

আনোয়ার বিবেক বলেন, উদ্যোগ নেওয়ার এখনই সময়। ফ্রান্সের মুসলমানরা তাদের দায়িত্ব পালন করবে। চরমপন্থিদের সহিংস কর্মকাণ্ডের নিন্দা জানিয়ে তিনি বলেন, যারা সহিংসতায় জড়িয়ে পড়ছে ফরাসি মুসলমানদের তাদের প্রতি কোনো সমর্থন নেই।

ইমামদের লাইসেন্স প্রসঙ্গে তিনি বলেন, ফ্রান্সের মসজিদগুলোতে দায়িত্বরত ইমামদের তত্ত্বীয়জ্ঞান এবং ফরাসি নীতির সঙ্গে সামঞ্জস্য জ্ঞান রয়েছে কি না, তা পরীক্ষা করার পর তাদের এ লাইসেন্স দেওয়া হবে। এক যুগ আগে প্রতিষ্ঠিত সিএফসিএম মুসলমানদের সবচেয়ে বড় সংগঠন হলেও ফ্রান্সের সব মসজিদের প্রতিনিধিত্ব করে না সংগঠনটি। তাই সিএফসিএমের আওতায় যেসব মসজিদ রয়েছে সেগুলোর ইমামদের প্রাথমিকভাবে এ লাইসেন্স দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।
তবে কোনো ইমাম লাইসেন্স না নেওয়া মানে এই নয় যে, তিনি ইমামের দায়িত্ব পালন করতে পারবেন না।

এ ব্যাপারে আনোয়ার বলেন, সে ক্ষেত্রে যাদের নিয়োগ দেওয়া হয়েছে তাদের দায়দায়িত্ব সংশ্লিষ্ট মসজিদের কমিটির ওপরই বর্তাবে।






মন্তব্য চালু নেই