মেইন ম্যেনু

ইরানের সঙ্গে যুদ্ধে জড়াবে না সৌদি

ইরানের সঙ্গে যুদ্ধে জড়াবে না সৌদি আরব। সোমবার ইকোনোমিস্টকে দেওয়া সাক্ষাৎকারে সৌদি প্রতিরক্ষামন্ত্রী প্রিন্স মোহাম্মদ বিন সালমান এ তথ্য জানিয়েছেন। বুধবার এ সাক্ষাৎকার প্রকাশ করেছে সাময়িকীটি।

গত সপ্তাহে শিয়া ধর্মীয় নেতা শেখ নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি আরব। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে ইরান। রোববার তেহরানে অবস্থিত সৌদি দূতাবাসে অগ্নিসংযোগ করে বিক্ষুব্ধ লোকজন। এ ঘটনার পর ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্কচ্ছেদ করে সৌদি আরব।

সৌদি আরব ইরানের সঙ্গে যুদ্ধে জড়াবে কি না জানতে চাইলে প্রিন্স মোহাম্মদ বলেন, ‘ এ ধরণের কোনো কিছুর সম্ভাবনা এখনো আমরা দেখছি না। যে কেউ এ ধরণের কাজে প্ররোচিত করতে চায়, তার মনে ভালো কিছু নেই।

যুদ্ধে না জড়ানোর কারণ হিসেবে তিনি বলেন, ইরান ও সৌদি আরবের যুদ্ধ এ অঞ্চলে ব্যাপক বিপর্যয় ডেকে আনবে এবং বিশ্বে এর ব্যাপক প্রভাব পড়বে। নিশ্চিত, আমরা এ ধরণের কিছু ঘটতে দেবো না।

শেখ নিমরের মৃত্যুদণ্ড প্রসঙ্গে তিনি বলেন, একজন সৌদি নাগরিকের মৃত্যুদণ্ডের বিষয়ে ইরানের কোনো সম্পর্ক নেই। নিমরের মৃত্যুদণ্ডের প্রতিক্রিয়া এটাই প্রমাণ করে যে, ইরান এই অঞ্চলের দেশগুলির ওপর তার প্রভাব বিস্তার করতে চায়।






মন্তব্য চালু নেই