মেইন ম্যেনু

ইরানে খনিতে বিস্ফোরণ : আটকা পড়েছে অর্ধশতাধিক কর্মী

ইরানে একটি কয়লা খনিতে বিস্ফোরণের পর সেখানে আটকা পড়েছে অর্ধশতাধিক কর্মী।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বুধবার এ তথ্য জানিয়েছে বিবিসি অনলাইন।

দেশটির উত্তরাঞ্চরে গোলেস্তান প্রদেশের জামেস্তান-ইয়ুর্ত খনিতে এ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দুজনের মৃত্যু ও কমপক্ষে ২৫ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। জরুরি সেবা বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, খনি থেকে ১৬ জন কর্মী বের হয়ে আসতে পেরেছেন।

কিছু গণমাধ্যমে বলা হয়েছে, সম্ভবত লরির ইঞ্জিন চালু করার সময় গ্যাস বিস্ফোরণে এ ঘটনা ঘটেছে।

ইরানের এমার্জেন্সি সার্ভিসের প্রধান পিরহোসেইন কৌলিভান্দ দেশটির গণমাধ্যমকে জানিয়েছেন, খনিতে আটকে পড়া কর্মীদের সংখ্যা আরো বেশি বলে মনে করছেন তিনি। তার দেওয়া হিসাবমতে, একটি সেক্টরে ৪০ জন এবং এমন আরেকটি সেক্টরে একইসংখ্যক কর্মী আটকা পড়ে থাকতে পারে।

তিনি আরো জানান, ১২ জন কর্মী খনি থেকে আনাহত অবস্থায় বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন। চারজন আহত অবস্থায় নিজেদের প্রাণ রক্ষা করতে পেরেছেন এবং তাদের হাসপাতালে নেওয়া হয়েছে।

খনি সুড়ঙ্গে গ্যাস থাকার আশঙ্কায় উদ্ধারাভিযান ব্যাহত হচ্ছে। গোলেস্তান প্রদেশের এমার্জেন্সি সার্ভিসের উপ-প্রধান হামিদরেজা মোন্তারেজি দেশটির প্রেস টিভিকে জানান, উদ্ধারাভিযানে অংশ নেওয়া ২৫ জন নিঃশ্বাসের সঙ্গে গ্যাস নেওয়ায় তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রাষ্ট্রীয় গণমাধ্যমের তথ্যমতে, খনিটিতে ৫০০ কর্মী কাজ করেন। স্থানীয় সময় দুপুর ১২টা ৪৫ মিনিটের দিকে শিফট পরিবর্তনের সময় বিস্ফোরণের ঘটনা ঘটে।

২০১৬ সালে ১ দশমিক ৬৮ মিলিয়ন টন কয়লা উত্তোলন করে ইরান। তবে তারা তা রপ্তানি না করে ইস্টিল উৎপাদনে ব্যবহার করে।






মন্তব্য চালু নেই